জালভোটের কারণে প্রকৃত ভোটের হারের প্রতিফলন ঘটেনি

SHARE

ঢাকা: ষষ্ঠ ধাপে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে উল্লেখযোগ্য মাত্রায় নির্বাচনী অনিয়মের ঘটনা ঘটেছে। জালভোটের কারণে ভোট প্রদানের প্রকৃত হারের প্রতিফলন ঘটেনি।
82820_1
বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ এমন দাবি করেছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ১২টি উপজেলায় ৩৫৮টি ভোটকেন্দ্রের মধ্যে ৩৮টিতে জালিয়াতি হয়েছে। ৪০টি কেন্দ্রের ভেতর সহিংসতা ঘটেছে। এ ছাড়া ২১৭টি ভোটকেন্দ্রে ভোটারদের ভয়ভীতি দেখানো হয়।

সংস্থার স্টিয়ারিং কমিটির সদস্য নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ শান্তিপূর্ণ ছিল। দ্বিতীয় ধাপেও তা বজায় ছিল। কিন্তু তৃতীয় ও চতুর্থ ধাপে এসে এর অধোগতি হয়। পঞ্চম ও ষষ্ঠ ধাপে অধোগতির ধারাবাহিকতা বজায় থাকে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১৯ মে ১২টি উপজেলা নির্বাচনের ৩৫৮টি ভোটকেন্দ্রের সব কয়টি পর্যবেক্ষণ করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে একজন করে পর্যবেক্ষক ছিলেন।

নির্বাচন কমিশনের দাবি, ষষ্ঠ দফায় গড় ভোট প্রদানের হার ৫৮ শতাংশ। কিন্তু ইলেকশন ওয়ার্কিং গ্রুপের মতে, জালভোটের কারণে এই পরিসংখ্যানে ভোট প্রদানের প্রকৃত হারের প্রতিফলন ঘটেনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পরিচালক মু. আবদুল হালিম, নির্বাহী কমিটির সদস্য কামরুল হাসান মঞ্জু ও হারুনুর রশিদ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।