বাংলাদেশি দূতাবাসে হস্ত ও কারুপণ্যের স্থায়ী প্রদর্শনী চালু করা হবে : শিল্পমন্ত্রী

SHARE

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি হস্ত ও কারুপণ্যের ব্যাপক চাহিদা থাকলেও রপ্তানির সুযোগ এখনও পুরোপুরি কাজে লাগানো সম্ভব হয়নি। এ সুযোগ কাজে লাগাতে বিদেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসে হস্ত ও কারুপণ্যের স্থায়ী প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। একই সাথে বাংলাদেশের বিভিন্ন বিমানবন্দরে হস্তশিল্প কর্ণার চালু করা হবে। বছরব্যাপী জামদানি, তাঁত, বস্ত্র, হস্ত ও কারুপণ্যের প্রদর্শনীর জন্য রাজধানীতে একটি স্থায়ী ডিসপ্লে সেন্টার স্থাপন করা হবে।
গতকাল ঢাকার একটি হোটেলে চার দিনব্যাপী অনুষ্ঠিত ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভাল ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। এসএমই ফাউন্ডেশন এবং অ্যাসোসিয়েশন অভ্ ফ্যাশন ডিজাইনার্স অভ্ বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে এ উৎসবের আয়োজন করে।
মন্ত্রী অর্থায়ন ও পণ্যের বিপণনকে ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের বড় সমস্যা হিসেবে উল্লেখ করে বলেন, ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের জন্য জামানতবিহীন ঋণ ও বাজার সুবিধা নিশ্চিত করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সাথে আলোচনা করে শিল্প মন্ত্রণালয় কার্যকর উদ্যোগ গ্রহণ করবে। তিনি হস্ত ও কারুশিল্প উদ্যোক্তাদের উত্থাপিত দাবিগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ নেবেন বলে জানান।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলামের সভাপতিত্বে শিল্পসচিব মোঃ আবদুল হালিম, সংস্কৃতি সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল এবং তথ্য কমিশনার সুরাইয়া বেগম অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এএফডিবি এর প্রেসিডেন্ট মানতাশা আহমেদ।
উল্লেখ্য, বাঙালি সংস্কৃতির শেকড় ও জাতীয় ঐতিহ্যের প্রতি গভীর অনুরাগ থেকেই চার দিনব্যাপী এ উৎসব আয়োজন করা হয়। এতে ৪৫টি স্টলে বাংলাদেশের ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের তাঁত, বস্ত্র, চারু ও কারুপণ্য প্রদর্শন ও বিক্রি করা হয়।