গণপিটুনি ঠেকাতে পদক্ষেপ কী? কেন্দ্র-রাজ্যকে নোটিশ দিল ভারতের আদালত

SHARE

গণপিটুনিতে হত্যার ঘটনা থামাতে কী ধরেনর পদক্ষেপ নেওয়া হয়েছে? শুক্রবার একটি মামলার রায় দিতে গিয়ে ভারতের কেন্দ্রীয় সরকার এবং ১০টি রাজ্য সরকারের উদ্দেশে প্রশ্ন তুলে ব্যাখ্যা চেয়েছে সে দেশের সুপ্রিম কোর্ট।

গত বছর তেহসিন পুনাওয়ালা বনাম ভারত সরকার মামলায় গণপিটুনির মতো হিংসাত্মক ঘটনা রোধ করার জন্য ১১টি বিষয়সহ নির্দেশ জারি করে সুপ্রিম কোর্ট। সেই নির্দেশ পালন করতে গিয়ে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, জনস্বার্থ মামলার রায় দিতে গিয়ে গতকাল তারই ব্যাখ্যা চেয়ে কেন্দ্র ও রাজ্যের বিরুদ্ধে নোটিশ জারি করেছে শীর্ষ আদালত।

এর পাশাপাশি, গণহারে সহিংসতার পেছনে লুকিয়ে থাকা লিঙ্গ বৈষম্য ও বাক স্বাধীনতা রোধ করে গণতন্ত্রের অবমাননার বিষয়েও মন্তব্য করেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি দীপক গুপ্তার বেঞ্চ।

গণপিটুনির ক্রমবর্ধমান প্রবৃত্তি নিয়ন্ত্রণ করতে গত বছর ১১টি বিস্তারিত পর্যায় ব্যাখ্যা করে নির্দেশ জারি করেছিল শীর্ষ আদালত। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় ছিল আইন প্রণয়ন করে দেশের আইন ও সামাজিক কাঠামো রক্ষা করা। তা নিয়ে এ পর্যন্ত কেন্দ্র ও রাজ্য সরকার কী পদক্ষেপ গ্রহণ করেছে, সেটা জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট।