ভারতীয় কাশ্মীরে শীর্ষ জঙ্গি নেতা মুন্না লাহোরি নিহত

SHARE

ভারতের জম্মু ও কাশ্মীরে গোলাগুলিতে ‘মোস্ট ওয়ান্টেড’ শীর্ষ জঙ্গি নেতা নিহত হয়েছেন। নিহত ব্যক্তি জঙ্গি সংগঠন জয়শ-ই-মুহাম্মদের শীর্ষ নেতা বলে জানা গেছে। শনিবার শোপিয়ানের বোনা বাজারে গুলিবিদ্ধ হয়ে মারা যান তিনি। নিহত ব্যক্তির নাম মুন্না লাহোরি। দক্ষিণ কাশ্মীর এলাকার এই জঙ্গি নেতা সেনাবাহিনীর ওপরে দু’টি গাড়ি বোমা হামলার সঙ্গে জড়িত। এছাড়াও বহু সাধারণ নাগরিকের হত্যার দায়ে অভিযুক্ত ছিলেন বলে জানিয়েছে পুলিশ।

জম্মু ও কাশ্মীরের পুলিশ প্রধান দিলবাগ সিংহ জানিয়েছেন, গত ৩০ মার্চ বানিহালে সেনা কনভয়ের ওপরে গাড়িবোমা হামলার ঘটনায় মুন্না লাহোরি জড়িত ছিলেন। এছাড়া গত মাসে আরিহাল পুলওয়ামায় সেনার গাড়িতে গাড়িবোমা হামলাতেও জড়িত ছিলেন তিনি।

এক পুলিশ কর্মকর্তা জানান, পুলিশ নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে দক্ষিণ কাশ্মীর জেলার বোনা বাজারে জঙ্গির সন্ধানে তল্লাশি চালায়। সে সময় জঙ্গিরা ওই বাহিনীর ওপরে গুলি চালাতে থাকে। এতে শুরু হয় এনকাউন্টার।

ভারতের সরকারি তথ্য বলছে, জম্মু ও কাশ্মীরে গত পাঁচ বছরে ৯৬০ জন জঙ্গি নিহত হয়েছে।

সম্প্রতি লোকসভায় আলোচনার সময় ভারতের স্বরাষ্ট্র উপমন্ত্রী জি কিষান রেড্ডি জানান, নিরাপত্তাবাহিনী জঙ্গিদের ওপরে অতি-সক্রিয় পদক্ষেপ নিচ্ছে। সন্ত্রাসবাদ বিষয়ে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির কারণেই এই অতি সক্রিয়তা।

রেড্ডি জানান, সুপরিকল্পিত অভিযানে জম্মু ও কাশ্মীরে ২০১৪ সাল থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত ৯৬৩ জঙ্গিকে মারা সম্ভব হয়েছে। তবে এই অভিযানের ফলে নিরাপত্তাবাহিনীর ৪১৩ জন সদস্যকেও প্রাণ হারাতে হয়েছে।

তিনি জানান, কাশ্মীরে গত দশকের তুলনায় জঙ্গি হামলার ঘটনা ৮৬ শতাংশ কমে গেছে।

সূত্র : এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস