ইরাকে মুসলের পর তিকরিতও সুন্নি বিদ্রোহীদের দখলে

SHARE

সুন্নি বিদ্রোহীরা ইরাকের গুরুত্বপূর্ণ শহর তিকরিত দখল করে নিয়েছে। একদিনের মাথায় তারা দেশটির দ্বিতীয় একটি শহর দখল করে নিল। এর আগে তারা মুসল শহরটি দখল করে নিয়েছে।image_85982_0

সংবাদ সংস্থাগুলো জানায়, তিকরিত শহরের বিভিন্ন পয়েন্টে দখলকারীরা পাহারা বসিয়েছে। তিকরিত হলো ইরাকের সালাহউদ্দিন প্রদেশের রাজধানী। এটি রাজধানী বাগদাদ ও মুসলের মাঝখানে অবস্থিত।

পুলিশের একজন কর্নেল সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে, “গোটা তিকরিত এখন বিদ্রোহীদের দখলে।”

পুলিশের আরেকজন ব্রিগেডিয়ার জেনারেল জানান, “বিদ্রোহীরা উত্তর-পশ্চিম এবং দক্ষিণ দিক থেকে একযোগে হামলা চালিয়ে শহরটি দখল করে নেয়।” তিনি আরো জানান, “এ বিদ্রোহীরা হলো ইসলামী স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্তের লোকজন।”

আরেকজন পুলিশ কর্মকর্তা জানান, শহর দখলের পরপরই তারা ৩০০ কারাবন্দিকে মু্ক্ত করে দেয়।

এদিকে ইরাকের মসুল নগরীতে জিহাদিরা বুধবার তুর্কি কনস্যুলেট দখল এবং মিশন প্রধানসহ ২৫ স্টাফকে অপহরণ করেছে।

পুলিশের একজন কর্নেল ইসলামী স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্তের প্রতি ইঙ্গিত করে বলেন, আইএসআইএল তুর্কি কনসাল এবং তার ২৪ প্রহরী ও সহকারীকে অপহরণ করেছে।
জিহাদিরা ইরাকের দ্বিতীয় বৃহত্তম নগরী মসুল ও আরো কিছু অঞ্চল দখল করে নেয়ার পর বুধবার ওই এলাকায় দৃঢ় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। তারা নগরীর রাস্তায় টহল দিচ্ছে এবং সরকারি কর্মচারীদের কাজে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছে।

ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্ত (আইএসআইএল) যোদ্ধাসহ সুন্নি জঙ্গিরা মঙ্গলবার মসুলে ঢুকে পড়ে। এ সময় আতঙ্কিত প্রায় পাঁচ লাখ লোক শহর ছেড়ে পালিয়ে যায়।

ঘটনাটি ইরাকের শিয়া নেতৃত্বাধীন সরকারের জন্য একটি বড় আঘাত।

প্রধানমন্ত্রী নূরী আল-মালিকি জিহাদিদের প্রতিরোধে ইচ্ছুক নাগরিকদের অস্ত্র সজ্জিত করার ঘোষণা দেন।

এদিকে যুক্তরাষ্ট্র সতর্কবাণী উচ্চারণ করে বলেছে, আইএসআইএল গোটা অঞ্চলের জন্য হুমকি সৃষ্টি করেছে।

বুধবার বন্দুকধারীদের মসুলে সরকারি ভবন ও ব্যাংক পাহারা দিতে দেখা যায়। এদের অনেকের পরনে ছিল সামরিক পোশাক। তারা লাউড স্পিকারে সরকারি কর্মচারীদের কর্মস্থলে ফিরে যাওয়ার আহ্বান জানায়। প্রত্যক্ষদর্শীরা জানান, এখনো বেশ কিছু পরিবার নগরী ছেড়ে পালাচ্ছে।

জিহাদিরা মঙ্গলবার পুরো মসুল ও নিনেভেহ প্রদেশ দখল করে নেয়। এছাড়া তারা পূর্বে কিরকুক ও দক্ষিণে সালাহেদ্দিন প্রদেশেরও কিছু এলাকা দখল করে নেয়।-এএফপি