তুলে নেয়া হলো প্রতিরোধক ডিভাইস

SHARE
car_proরাজধানীর হেয়ার রোড থেকে তুলে নেয়া হয়েছে উল্টোপথে আসা গাড়িকে থামানোর জন্য স্থাপিত প্রতিরোধক ডিভাইস।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) উল্টো পথে চলাচলকারী যানবাহণ নিয়ন্ত্রণ ও গাড়ির চাকা পাংচার ডিভাইস মেশিনটি উঠিয়ে নেয়।

মঙ্গলবার রাত ১১টার দিকে ডিভাইস মেশিন উঠিয়ে সেই জায়গায় বালু সুরকি ও সিমেন্ট দিয়ে প্লাস্টার করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিএমপির আর্থিক সহযোগিতায় ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলার পাশাপাশি দুর্ঘটনার ঝুঁকি এড়িয়ে নিরাপদে যানবাহন আরোহী এবং পথচারীদের গমনাগমন নিশ্চিত করতে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ (দক্ষিণ) হেয়ার রোডের রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধার সামনে স্বংয়ক্রিয় যন্ত্রটি পরীক্ষামূলক স্থাপন করেছিল।

সূত্র জানায়, যন্ত্রের কাঁটাগুলো সোজাপথে গাড়ি পার হওয়ার সময় নিচু এবং উল্টোপথের গাড়ি পার হতে গেলে তিন ইঞ্চি উঁচু হয়ে দাড়িয়ে থাকবে। কিন্তু পরীক্ষামূলক পর্যায়ে স্বয়ংক্রিয় ওই মেশিন থেকে কাঙ্খিত ফল না পাওয়ায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে তা উঠিয়ে নেয়া হয়েছে।
 
যন্ত্রটি বসানোর সময় সংশ্লিষ্টরা গণমাধ্যমকে জানায়, ধাতব বস্তুর কাঁটাগুলো বিদেশী এক নম্বর স্টেনলেস স্টিল এবং সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। ডিভাইস তৈরি করতে তাদের খরচ হয়েছে প্রায় ৫ লাখ টাকা। যন্ত্রের ধারালো কাঁটাগুলো শক্তিশালী এবং উল্টো পথের গাড়ির জন্য ভয়ঙ্কর।

ট্রাফিক (দক্ষিণ) ডিসি খাঁন মো. রেজওয়ান জানান, সাময়িকভাবে ডিভাইস তুলে নেয়া হয়েছে। দুই সপ্তাহের জন্য যন্ত্রটি পরীক্ষামুলক চালু করা হয়েছিল। কিন্তু এর ত্রুটি থাকায় যন্ত্রটি নিয়ে বুয়েটের প্রকৌশলী দিয়ে পরীক্ষা-নীরিক্ষা করানো হচ্ছে। এর পরে সম্পূর্ণ আধুনিক পদ্ধতির যন্ত্র আবার চালু করা হবে।