মোবাইল ফোন ব্যবহারে দিতে হবে সারচার্জ

SHARE

মোবাইল ফোন ব্যবহারের ওপর শতকরা ১ ভাগ হারে সারচার্জ আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে সারচার্জ আদায়ের জন্য ‘উন্নয়ন সারচার্জ ও লেভি (আরোপ ও আদায়) ২০১৫’-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। সারচার্জ বাবদ বছরে ১৪০ কোটি টাকা আদায় হবে বলে বৈঠকে জানানো হয়।
বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ বৈঠক চলে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, গত বছর ১৫ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মোবাইল ফোন ব্যবহারের ওপর সারচার্জ আরোপের প্রস্তাব উপস্থাপন করে। মন্ত্রিসভায় পর্যালোচনা শেষে প্রস্তাবটির আইনগত পরীক্ষা-নিরীক্ষার (ব্যাটিং) জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, সারচার্জ আরোপের বিষয়টি আইনি কাঠামোর ভেতর আনা প্রয়োজন উল্লেখ করে আইন মন্ত্রণালয় বেশ কিছু সুপারিশ করে এবং এ-সংক্রান্ত আইনের খসড়া তৈরি করে। আজ অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এ খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পেশ করলে মন্ত্রিসভা এর চূড়ান্ত অনুমোদন করে। এর পর প্রস্তাবটি আইন মন্ত্রণালয় হয়ে সংসদে যাবে।
কীভাবে লেভি (প্রাপ্ত ক্ষমতা অনুসারে কর ধার্য বা আরোপ) আদায় হবে—এ প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইনের ৪ ধারায় সরকারকে লেভি আদায়ের ক্ষমতা দেওয়া হয়েছে। মোবাইল ফোন ও সেবা সংস্থাগুলো গ্রাহকদের কাছ থেকে ১ ভাগ হারে সারচার্জ আদায় করবে। সরকার তাদের কাছ থেকে পরে সেই সারচার্জ সংগ্রহ করবে।
এর আগে গত বছর জুনে জাতীয় সংসদের অধিবেশন চলাকালে মোবাইল ফোন ব্যবহারে সারচার্জ আরোপ করে তা শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যবহার করার প্রস্তাব দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।