বাংলাদেশ পরিস্থিতি দেখেতে ঢাকায় আসছে ইইউ প্রতিনিধিদল

SHARE

eu16গ্রহণযোগ্য নির্বাচন ও মৌলিক রাজনৈতিক অধিকার, মত প্রকাশের স্বাধীনতা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ বাংলাদেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধিদল সোমবার ঢাকায় যাচ্ছে।

পাঁচ দিনের এই সফরের সময় ছয় সদস্যের প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ সংশ্লিষ্ট রাজনীতিবিদ, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবে।

ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির (ড্রোই) প্রতিনিধিদলটি ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করবে। প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন ড্রোইয়ের ভাইস চেয়ারম্যান ও ইউরোপীয় পার্লামেন্টে প্রভাবশালী গ্রুফ ইপিপি সদ্যস্য ক্রিশ্চিয়ান দান প্রেদা।

গত দুই দশকের মধ্যে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির এটাই প্রথম বাংলাদেশ সফর।

বাংলাদেশে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির সফরটি দেশের চলমান রাজনৈতিক সহিংসতার কারণে বেশ তাৎপর্যপূর্ণ।

ক্রিশ্চিয়ান দান প্রেদা গত বছর ইউরোপীয় পার্লামেন্টে গৃহীত দুই প্রস্তাবের অন্যতম প্রস্তাবক ছিলেন। ফলে এই সফরের সময় মানবাধিকারের যে বিষয়গুলোতে পার্লামেন্টের উদ্বেগ রয়েছে, সেগুলো জোরালোভাবে তুলে ধরা হবে।

এই মানবাধিকার উপকমিটি সফর শেষে ইউরোপীয় পার্লামেন্টে একটি প্রতিবেদন জমা দেবে। আর ওই প্রতিবেদন মূল্যায়ন করে বাংলাদেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরবে ইউরোপীয় পার্লামেন্ট।

সাম্প্রতিক বছরগুলোতে মত প্রকাশের স্বাধীনতা, শ্রমিক অধিকারসহ মানবাধিকারের প্রাসঙ্গিক বিষয়গুলোতে বিশেষ গুরুত্ব দিচ্ছে ইইউ।

সূত্র জানায়, ১৭ থেকে ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরের সময় ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী, স্পিকার ও রাজনীতিবিদ ছাড়াও সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তা, ব্যবসায়ী ও শ্রমিক প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে।প্রতিনিধিদল দ্রুত গ্রহণযোগ্য নতুন নির্বাচনের প্রস্তাব নিয়ে আলোচনা করবে।