পদ্মা সেতুর জন্য বরাদ্দ ৮ হাজার ১০০ কোটি টাকা

SHARE

padma7সদ্য পেশ হওয়া ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে পদ্মা সেতুর জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৮ হাজার ১০০ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

গত অর্থবছরে (২০১৩-১৪) এ খাতে বরাদ্দ দেওয়া হয়েছিল ৬ হাজার ৮৫২ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৫ হাজার ২৫২ কোটি এবং ভারতীয় অনুদান থেকে এক হাজার ৬শ কোটি টাকা ব্যয় করার কথা ছিল।

অন্যদিকে ২০১২-১৩ অর্থবছরে এ প্রকল্পে বরাদ্দ দেয়া হয়েছিল ৮০৪ কোটি টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ছিল ৫৭২ কোটি টাকা এবং সরকারী তহবিল থেকে ২৩২ কোটি টাকা।

এরআগে বিশ্বব্যাংকের সিদ্ধান্ত দিতে কালক্ষেপনের কারণে এবং পদ্মা সেতুর বাস্তবায়ন দ্রুত করতে ২০১৩ সালে নানা নাটকীয়তার মাঝে সরকার সিদ্ধান্ত নেয় বিশ্বব্যাংকের সহায়তা ছাড়াই এই প্রকল্পের কাজ শুরু করা হবে। প্রয়োজনে প্রকল্পের ব্যয় কমানোরও সিদ্ধান্ত হয়। পরবর্তীতে সরকার নিজস্ব অর্থায়নেই পদ্মা সেতু বাস্তবায়নে প্রক্রিয়া এগিয়ে যেতে থাকে।

প্রসঙ্গত, ২০০৯ সালে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর পরই ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেয় সরকার। প্রাথমিকভাবে এ সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ২ দশমিক ৯৭ বিলিয়ন মার্কিন ডলার।

২০১১ সালের ২৮ এপ্রিল বিশ্বব্যাংকের সাথে ১ দশমিক ২ বিলিয়ন ডলার ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। এছাড়া অন্যান্য দাতা গোষ্ঠীর মধ্যে ওই বছরের ১৮ মে জাপানের সাথে ৪০ কোটি মার্কিন ডলার ঋণ প্রদান বিষয়ক চুক্তি করে সরকার। একই বছরের ২৪ মে ইসলামী উন্নয়ন ব্যাংকের সাথে ১৪ কোটি মার্কিন ডলার সহায়তা বিষয়ক চুক্তি স্বাক্ষরিত হয়।

৬ জুন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সঙ্গে ৪ হাজার ৪৮৯ কোটি টাকা (৬১৫ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ চুক্তি স্বাক্ষর হয়।