নতুন ওয়াই-ফাই সেবা আনছে মাইক্রোসফট!

SHARE

microsoft10এর আগে স্কাইপ ওয়াই-ফাই নামে এক ওয়্যারলেস ইন্টারনেট সেবা চালু করেছে মাইক্রোসফট। স্কাইপ ওয়াই-ফাই সেবাতে স্কাইপ ক্রেডিট ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশে পাবলিক ওয়াই-ফাই হটস্পট ব্যবহারের সুযোগ পেয়ে থাকেন স্কাইপ ব্যবহারকারীরা।

এই সেবাতে আরও বাড়তি ফিচার যুক্ত করে মূলত নতুন রূপে নিয়ে আসতে যাচ্ছে মাইক্রোসফট।

নতুন এই সেবার নাম দেওয়া হচ্ছে মাইক্রোসফট ওয়াই-ফাই। এ প্রসঙ্গে মাইক্রোসফটের একজন মুখপাত্র জানিয়েছেন, আমরা এটুকু নিশ্চিত করতে পারি যে মাইক্রোসফট ওয়াই-ফাই নামে নতুন একটি সেবা নিয়ে মাইক্রোসফট কাজ করে যাচ্ছে।

এই সেবার মাধ্যমে কোটি কোটি গ্রাহকের কাছে ঝামেলামুক্ত ওয়াই-ফাই সেবা পৌঁছে দেওয়া যাবে। সব সিদ্ধান্ত চূড়ান্ত হলে আমরা এই বিষয়ে বিস্তারিত তথ্য আনুষ্ঠানিকভাবে সবাইকে জানাবো।

এরই মধ্যে মাইক্রোসফটের নতুন এই সেবার জন্য ওয়েবসাইটও চালু করা হয়েছে। ইন্টারনেটের বেশকিছু সূত্র জানাচ্ছে, www.microsoftwifi.com ঠিকানার এই ওয়েবসাইটটি বর্তমানে ‘শীঘ্রই চালু হবে’ লেখাটি দেখালেও সাময়িকভাবে সাইটটি সক্রিয় ছিল কয়েকঘণ্টার জন্য।

জানা গেছে, বিশ্বব্যাপী ১০ মিলিয়ন বা এক কোটি ওয়াই-ফাই হটস্পটের মাধ্যমে এই সেবাটি সক্রিয় রাখবে মাইক্রোসফট।

মাইক্রোসফটের নিজস্ব উইন্ডোজ, উইন্ডোজ মোবাইল ছাড়াও অ্যান্ড্রয়েড, আইওএস, ম্যাক ওএসএক্স প্রভৃতি প্ল্যাটফর্মেও কাজ করবে এই সেবাটি।

স্কাইপ ও মাইক্রোসফট অফিস ৩৬৫ সাবস্ক্রিপশন, সারফেস ট্যাবলেট পিসি, এক্সবক্স লাইভ গোল্ড প্রভৃতি নানা ধরনের মাইক্রোসফট সেবার সাথেই বান্ডল হিসেবে পাওয়া যাবে মাইক্রোসফট ওয়াই-ফাই।

তাছাড়া আলাদাভাবে এন্ড-ইউজার পর্যায়েও এই সেবাটি ছড়িয়ে দেওয়ার জন্য নানা ধরনের প্যাকেজ মাইক্রোসফট ঘোষণা করবে বলে জানিয়েছে পিসিওয়ার্ল্ড।

ইন্টারনেটকে আরও বেশি বেশি মানুষের মধ্যে ছড়িয়ে দিতে ফেসবুক, গুগলের নানা ধরনের উদ্যোগের সাথে পাল্লা দিতেই মাইক্রোসফট এই ধরনের সেবার দিকে ঝুঁকে পড়ছে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।