বেশির ভাগ শেয়ারের দরবৃদ্ধিতে চলছে লেনদেন

SHARE
dse cseবেশির ভাগ শেয়ারের দর বৃদ্ধির মধ্য দিয়ে রোববার দেশের পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন শুরু হয়েছে।
প্রথম ঘণ্টার লেনদেন শেষে সকাল সাড়ে ১১টায়ও শেয়ারের দরবৃদ্ধির এ ধারা অব্যাহত ছিল।
রোববার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর পর প্রথম ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৭১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়। এর মধ্যে দরবৃদ্ধি পায় ২১৮টির, কমে ৩১টির। আর অপরিবর্তিত থাকে ২২টির দর।
বেশির ভাগ শেয়ারের দরবৃদ্ধির প্রভাবে লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইর সবগুলো সূচকেই বেশ ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে, যা অব্যাহত ছিল প্রথম ঘণ্টার লেনদেন শেষেও।
এর মধ্যে ডিএসই-এক্স সূচক আগের দিনের চেয়ে ৭৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৬৮ পয়েন্টে, ডিএসই-এস সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩৪ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৯৪ পয়েন্টে অবস্থান করছিল।
উল্লেখিত সময় পর্যন্ত ডিএসইতে ২৩০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে।
এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের মতো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) রোববার বেশির ভাগ শেয়ারের দরবৃদ্ধিতে লেনদেন চলছে।
সকাল সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে মোট ১৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়। এর মধ্যে দর বাড়ে ১৩০টির ও কমে ১৩টির। আর অপরিবর্তিত থাকে ১১টির দর।
বেশির ভাগ শেয়ারের দরবৃদ্ধিতে ডিএসইর মতো সিএসইতেও লেনদেনের প্রথম ঘণ্টায় সবগুলো সূচকে ঊর্ধ্বমুখী ধারা লক্ষ্য করা গেছে।
লেনদেনের প্রথম ঘণ্টা শেষে পর্যন্ত সিএসই-৫০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৮০ পয়েন্টে, সিএসই-এস সূচক ১২৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৩৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৩৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪০১ পয়েন্টে ও সিএসআই সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯ পয়েন্টে অবস্থান করছিল।
উল্লেখিত সময় পর্যন্ত সিএসইতে ১৯ কোটি টাকারও বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে।