‘এক ইঞ্চি জায়গাও উচ্চগতির ইন্টারনেটের আওতার বাইরে থাকবে না’

SHARE

দেশের এক ইঞ্চি জায়গাও উচ্চগতির ইন্টারনেট সংযুক্তির আওতার বাইরে থাকবে না বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য দেশের প্রতিটি মানুষকে ইন্টারনেট সংযুক্তির আওতায় আনতে হবে। স্মার্ট বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবিলায় স্মার্ট সংযুক্তি অপরিহার্য। লক্ষ্য বাস্তবায়নে দেশের এক ইঞ্চি জায়গাও উচ্চগতির ইন্টারনেট সংযুক্তির আওতার বাইরে থাকবে না।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সব নাগরিককে ক্ষমতায়িত করতে ইন্টারনেটের প্রয়োজনীয়তা বিষয়ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম।

মোস্তাফা জব্বার বলেন, ২০০৬ সালে দেশে প্রতি এমবিপিএস ইন্টানেটের দাম ছিল ৭৮ হাজার টাকা। ২০০৮ সালে তা ২৭ হাজার টাকা এবং বর্তমানে তা ৬০ টাকায় নেমেছে। সেসময় দেশে মাত্র সাড়ে ৭ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহৃত হতো। বর্তমানে তা বেড়ে ৪১০০ জিবিপিএসে উন্নীত হয়েছে।

বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টু-জি মোবাইল নেটওয়ার্ক চালু করেন। তার হাত ধরেই ২০১৩ সালে থ্রি-জি, ২০১৮ সালে ফোর-জি এবং ২০২১ সালে ফাইভ-জির যুগে প্রবেশ করে বাংলাদেশ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আবদুস সালাম, অ্যামটবের জেনারেল সেক্রেটারি লেফটেন্যান্ট কর্নেল (অব) মোহাম্মদ জুলফিকার প্রমুখ।