দুদিনে নির্বাচন চায় পুলিশ, একদিনে করার পক্ষে ইসি

SHARE

ecঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন আগামী ৩০ এপ্রিলের মধ্যে শেষ করতে পুলিশের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে (ইসি) পরামর্শ দেয়া হয়েছে।

একই সঙ্গে পুলিশের পক্ষ থেকে এই তিনি সিটির নির্বাচন দু’দিনে আয়োজনের কথা বলা হলেও তাতে সাড়া দেয়নি কমিশন। তবে তিন সিটির নির্বাচন একই দিনে এবং এপ্রিলের মধ্যেই শেষ করতে চায় ইসি।

সোমবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে বৈঠক শেষে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, তিন সিটিতে দু’দিনে ভোট আয়োজনে পুলিশের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হয়েছিল। তবে তাতে ইসি রাজি হয়নি।

সম্ভবত একই দিনে তিন সিটিতে ভোটের আয়োজন করতে যাচ্ছে ইসি। এছাড়াও পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে-৩০ এপ্রিলের মধ্যে তিন সিটির নির্বাচন শেষ করলে তাদের জন্য ভালো হয়।

পুলিশ প্রধানের বক্তব্যের পর সোমবার সন্ধ্যায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, নির্বাচনের তারিখ ঘোষণার এখতিয়ার নির্বাচন কমিশনের। কখন নির্বাচন হবে, সে সিদ্ধান্ত নেবে কমিশন। পুলিশের কাছ থেকে আইনশৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে পরামর্শ নেয়া হয়েছে। নির্বাচন কোন সময়ের মধ্যে হবে সেটা পুলিশের বলার কোনো বিষয় নয়।

এর আগে বিকাল সাড়ে ৩টায় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ইসি কার্যালয়ে গিয়ে সিইসির সঙ্গে বৈঠক করেন। প্রায় আধা ঘণ্টাব্যাপী এই বৈঠকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াও উপস্থিত ছিলেন।

এর আগে গত বৃহস্পতিবার ইসি কার্যালয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বিভিন্ন গোয়েন্দা বাহিনীর প্রধানদের সঙ্গে প্রাক নির্বাচনী সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকে পুলিশের পক্ষ থেকে ঢাকা উত্তর ও দক্ষিন এবং চট্টগ্রাম সিটির নির্বাচন পৃথক দিনে আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছিল। যদিও ওই বৈঠকে আইজিপি অংশ নেননি।

পুলিশ প্রধানের সঙ্গে বৈঠক শেষ সাংবাদিকরা দীর্ঘক্ষন সিইসি’র জন্য অপেক্ষা করলেও সন্ধ্যা ৭টার পর সাংবাদিকদের এড়িয়ে কার্যালয় ত্যাগ করেন কাজী রকিবউদ্দীন আহমদ।

সাংবাদিকরা তফসিলের বিষয়ে প্রশ্ন করলে তিনি উত্তর না দিয়ে দ্রুত গাড়িতে উঠে পড়েন। পরে ইসি সচিব সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ইসি সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, নির্বাচনের তফসিল নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দিনক্ষন ঠিক করে পরামর্শ দেয়ার সুযোগ নেই। এটা কমিশনের দায়িত্ব। কবে নির্বাচন হবে জানতে চাইলে তিনি বলেন, খুব তাড়াতাড়ি নাগরিকরা জানতে পারবেন নির্বাচন কবে হবে। সহসাই নির্বাচন হবে।