মধ্যবর্তী নির্বাচনের বিকল্প নেই: এমাজউদ্দিন

SHARE

emaj14দেশের গণতন্ত্রকে ‘নিহত’ গণতন্ত মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদ বলেছেন, “আফ্রিকার উগান্ডার মতো ভয়াবহ পরিস্থিতি এখন বাংলাদেশে বিরাজ করছে। এভাবে কোন দেশ আগোতে পারে না। এখন এই চলমান সংকট সমাধানের জন্য একমাত্র পথ হলো মধ্যবর্তী নির্বাচন।”

শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব ভিআইপি লাউঞ্জে এগ্রিকালচারিস্টস অ্যঅসোসিয়েশন অব বাংলাদেশ (এ্যাব) আয়োজিত ‘বিপন্ন গণতন্ত্র বিপর্যস্ত কৃষি ও উত্তরণের উপায় শীর্ষক’ গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

দেশের রাজনীতি থেকে নীতিবোধ হারিয়ে গেছে মন্তব্য করে এমাজউদ্দিন বলেন, “সরকারের যদি আত্মসম্মানবোধ থাকতো তাহলে জাতীয় সংলাপের মাধ্যেমে একটি মধ্যবর্তী নির্বাচন ব্যবস্থা করতো। যার মাধ্যমে দেশের চলমান সংকটের সমাধান হতো।”

তিনি বলেন, “৫ জানুয়ারি নির্বাচনের আগে প্রধানমন্ত্রী বলেছিলেন, এটি একটি নিয়ম রক্ষার নির্বাচন। আমি নিজে তার স্বাক্ষী। অথচ এখন তিনি তা অস্বীকার করছেন। এটি শুধু আমাদের নয় গোটা দেশের লজ্জা।”

প্রধানমন্ত্রী তার নিজের কথাটাই রাখতেন তাহলে দেশে আর কোনো সংকট থাকে না বলেও অভিযোগ করেন ঢাবির সাবেক এই ভিসি।

ক্ষোভ প্রকাশ করে তিনি  বলেন, “১৫৪ আসনে ভোটার বিহীন নির্বাচনের মাধ্যমে সরকার সংসদকে অপমান করেছে। তারা সংবিধানকেও অপমান করেছে। সংবিধানের ১০৩(২৩) বলা আছে- নির্বচনের আগে অবশ্যই সংসদ ভেঙে দিয়ে নির্বাচন দিতে হবে। তারা সেটাও মানে নি। পৃথিবীর কোনো গণতান্ত্রিক দেশই এই নির্বাচনকে স্বিকৃতি দেয় নি।”

সভায় এগ্রিকালচারিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি কৃষিবিদ আ ন ম মোজাম্মেল বাবলার সভাপতিত্বে আরো বক্তব্য দেন- সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপাপ্ত আহ্বায়ক সাংবাদিক রুহুল আমিন গাজী, সংগঠনের সাবেক মহাসচিব কৃষিবিদ অধ্যাপক গোলাম হাফিজ কেনেডি, প্রকৌশলী হারুণ অর রশিদ প্রমুখ।