মোস্তাফা জব্বারকে হুমকির নিন্দা বেসিস’র

SHARE

zabbar11সফটওয়্যারের মেধাসত্ব আইন লঙ্ঘন না করতে এবং এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কটু শব্দ ব্যবহার থেকে বিরত থাকতে সকলের প্রতি দৃষ্টি আকর্ষণ করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

আনন্দ কম্পিউটারসের প্রধান নির্বাহী মোস্তাফা জব্বারের বিজয় কি-বোর্ড লে-আউটের মেধাসত্ব অধিকার লঙ্ঘন সংশ্লিষ্ট ঘটনায় উদ্ভূত অসহনশীল পরিস্থিতিতে এমন আহ্বান জানালো সংগঠনটি।

এর আগে, ডিজিটাল ডিভাইসে বাংলা লেখার সফটওয়্যার বিজয়ের কপিরাইট ও পেটেন্ট করা কি-বোর্ড লেআউট আংশিক পরিবর্তন করে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য রিদ্মিক ও ইউনিজয় অ্যাপ্লিকেশন সফটওয়্যার প্লেস্টোর প্রকাশ করায় গুগল কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন বেসিসের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি, বিসিএসের সাবেক সভাপতি, কপিরাইট বোর্ডের সদস্য এবং আনন্দ কম্পিউটারসের প্রধান নির্বাহী ও বিজয়ের স্বত্বাধিকারী মোস্তাফা জব্বার।

তার অনুরোধে গুগল কর্তৃপক্ষ প্লেস্টোর থেকে অ্যাপ দুটি অপসারণ করে। কিন্তু অ্যাপ দুটি অপসারণ করার পর থেকে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ও অনলাইনে পোর্টালে তাকে ব্যক্তিগতভাবে আক্রমণাত্মক মন্তব্য ও হুমকি দেওয়া হচ্ছে বলে তিনি বেসিসকে অবহিক করেন।

সেই পরিপ্রেক্ষিতে একটি বিজ্ঞপ্তি দিয়ে সফটওয়্যারের মেধাসত্ব মেনে চলার পাশাপাশি সবাইকে আরও সহশীল হওয়ার আহ্বান জানায় বেসিস। সেই সঙ্গে সফটওয়্যার পণ্য ও সেবার মেধাস্বত্ব সংরক্ষণ ও পেটেন্ট আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার জন্যও বেসিস সংশ্লিষ্ট সব পক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়। একইসঙ্গে উন্মুক্ত সফটওয়ারের ক্ষেত্রে কপিরাইট লঙ্ঘন না করে নতুন উদ্ভাবন বা প্রয়োজনীয় লিখিত পার্টনারশিপ জরুরি বলেও মত দেয়া হয়।

বেসিস নির্বাহী পরিচালক সামি আহমেদ স্বাক্ষরিত বৃবিতিতে বলা হয়, দেশের তথ্যপ্রযুক্তি খাতের সঙ্গে প্রায় ২৮ বছর ধরে সংশ্লিষ্ট মোস্তাফা জব্বারকে এভাবে হেয় প্রতিপন্ন করা এবং ব্যক্তিগতভাবে হুমকি দেওয়া দেশের তথ্যপ্রযুক্তি খাতের জন্যে মোটেও ইতিবাচক নয়। তাছাড়া তথ্যপ্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্টরা যেকোনো বিতর্কে ‘শোভন ভাষা’ ব্যবহার করবেন বলেই বেসিস প্রত্যাশা করে।