প্রকাশ্যে বৈরিতা, গোপনে আলোচনার চেষ্টা

SHARE

usa koriyaপিয়ংইয়ং এর পরমাণু অস্ত্র কর্মসূচি নিয়ে আবার আলোচনার চেষ্টা করছে উত্তর কোরিয়া ও আমেরিকা। প্রকাশ্য কট্টর অবস্থানে থাকলেও দেশ দু’টি  গোপনে আলোচনা শুরুর চেষ্টা করছে বলে জানায় মার্কিন সংবাদ মাধ্যম।

উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী এবং শীর্ষ পরমাণু আলোচক রি ইয়ং হো’র সঙ্গে মার্কিন কর্মকর্তারা গত মাসে সিঙ্গাপুরে সাক্ষাৎ করেন। দুই পক্ষ এ সময়ে সিদ্ধান্ত পৌঁছেছেন যে, উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন বিশেষ দূত সুং কিম পিয়ংইয়ং-এর পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

অবশ্য আলোচনার স্থান নিয়ে সমস্যা দেখা দিয়েছে। ইবোলা আতঙ্কের কারণে বাইরে থেকে কেউ উত্তর কোরিয়ায় গেলে তাকে ২১ দিন সঙ্গরোধ করিয়ে রাখা হয় অর্থাৎ স্বাধীনভাবে চলাফেরা করতে দেয়া হয় না। আর এরইমধ্যে উত্তর কোরিয়া আমন্ত্রণের সফর আমেরিকা প্রত্যাখ্যান করেছে বলে পিয়ংইয়ং জানিয়েছে।

অবশ্য, প্রকাশ্য উভয় পক্ষের কট্টর অবস্থান সত্ত্বেও আলোচনা শুরুর আলোচনার বিষয়টি বাদ দেয়া হয় নি বলে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট। মার্কিন শীর্ষস্থানীয় এক কর্মকর্তা বলেছেন, উত্তর কোরিয়া আলোচনা করতে আগ্রহী কিনা তা পরীক্ষা করে দেখতে চায় আমেরিকা। এ বিষয়ে উত্তর কোরিয়াকেই প্রথম কিছু পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন তিনি।

আমেরিকা মনে করে, এ সব পদক্ষেপের অন্যতম হলো উত্তর কোরিয়ার পরমাণু প্ল্যান্টের কাজ বন্ধ করা এবং পরমাণু বোমার পরীক্ষা না চালানোর প্রতিশ্রুতি দেয়া।

এদিকে, কাউন্সিল অব ফরেন রিলেসন্সের কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ স্কট স্নাইডার মনে করেন,  উত্তর কোরিয়াকে পরমাণু  শক্তিধর দেশ হিসেবে মেনে না নিয়ে কী করে আলোচনা শুরু করা যায়- এটিই প্রধান সমস্যাগুলোর অন্যতম হয়ে উঠেছে।