নিপাহ ভাইরাসে মৃত্যু, নওগাঁয় যাচ্ছে বিশেষজ্ঞদল

SHARE

nipa virusনওগাঁয় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুর ঘটনার পর আজ সেখানে যাচ্ছেন একটি বিশেষজ্ঞদল।

সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের সহকারি পরিচালক ডা: শহীদ মোহাম্মদ সাদিকুল ইসলামের নেতৃত্বে এ দলটি জেলার মান্দা উপজেলা ভালাইন ও পরানপুর ইউনিয়নে যাচ্ছেন বলে জানিয়েছেন জেলার জেলার সিভিল সার্জন ডা. এ কে এম মোজাহার হোসেন।

তিনি  বলেন, “নিহতদের মধ্যে দুজন খেজুরের রস খেয়ে আর একজন পাখির খাওয়া ফল খেয়ে ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। গত মাসের শেষ সপ্তাহে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুর পর এলাকায় মাইকিংসহ ব্যাপক সচেতনতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।”

ভালাইনের আপেল (১১) ও কাওসার আলী (১৩) খেজুরের কাচা রস খেয়ে এবং পরানপুর ইউনিয়নের হাফিজুল পাখির খাওয়া ফল খেয়ে এ  রোগে আক্রান্ত হয়েছিলেন বলে জানান তিনি।

এর আগে আপেল ও হাফিজুল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মারা যান। অন্যদিকে কাওসার হাসপাতাল থেকে পালিয়ে বাড়ি আসার পর গত ৩০ জানুয়ারি মারা যান।

সিভিল সার্জন জানান ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ গবেষণা ইন্সটিটিউটের পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট ও পরামর্শ অনুযায়ী নিহত তিন ব্যক্তি রোগে আক্রান্ত হওয়া থেকে শুরু করে দাফন পর্যন্ত সব পর্যায়ে যারা জড়িত ছিলেন এমন ৩৯ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তবে এদের মধ্যে দু একজনের জ্বর ছাড়া আর তেমন কোন উপসর্গ দেখা যায়নি বলে জানান তিনি।

এলাকার মানুষকে খেজুরের কাঁচা রস ও পাখির খাওয়া ফল না খেতে পরামর্শ দেয়া হয়েছে।