আজ ৫১ আসনে ভোট, লড়ছেন সোনিয়া রাহুল

SHARE

ভারতের লোকসভা নির্বাচনে পঞ্চম দফা ভোটগ্রহণ করা হচ্ছে আজ সোমবার। এবার সাতটি রাজ্যের ৫১টি আসনে ভোটগ্রহণ করা হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের সাতটি আসন রয়েছে। আজকের ভোটে ভাগ্য পরীক্ষার মুখোমুখি হচ্ছেন কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধী ও তাঁর ছেলে কংগ্রেসের বর্তমান সভাপতি রাহুল গান্ধী এবং বিজেপি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ, কেন্দ্রীয় আরেক মন্ত্রী স্মৃতি ইরানির মতো প্রার্থীরা। ফলে আজ ভারতবাসীর বিশেষ নজর থাকবে উত্তর প্রদেশের কয়েকটি আসনের দিকে।

পঞ্চম দফা ভোটকে কেন্দ্র করে কাশ্মীরে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক নেতাকে গুলি করে হত্যা করা হয়েছে। গুল মোহাম্মদ মীর নামের ওই বিজেপি নেতাকে জঙ্গিরা রবিবার রাতে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগের বাসায় ঢুকে গুলি করে হত্যা করে বলে পুলিশ জানিয়েছে। কাশ্মীরে এবার ভোটের হার খুবই নগণ্য। চার দফায় এ পর্যন্ত গড়ে ১০ শতাংশ ভোট পড়েছে এই রাজ্যে।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের নির্বাচন গত ১১ এপ্রিল শুরু হয়েছিল। চার ধাপে এ পর্যন্ত ৩৭৪টি আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আজ ৫১টি আসনে ভোট সম্পন্ন হলে বাকি থাকবে আরো ১১৮টি আসন। বাকি আসনগুলোতে ভোট হবে আগামী ১২ ও ১৯ মে ষষ্ঠ ও সপ্তম দফায়। বিশ্বের বৃহত্তম এই গণতান্ত্রিক প্রক্রিয়ার নির্বাচনে মোট সাত দফায় ভোটগ্রহণ শেষে ফল ঘোষণা আগামী ২৩ মে।

১৭তম লোকসভা নির্বাচনে আজ ৫১টি আসনের মধ্যে উত্তর প্রদেশের ১৪টি, রাজস্থানের ১২টি, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের সাতটি করে আসন, বিহারের পাঁচটি, ঝাড়খণ্ডের চারটি আসন এবং জম্মু ও কাশ্মীরের তিনটি আসনে ভোট হবে। আগের চার দফার মতো পঞ্চম দফাতেও অবাধ ও স্বচ্ছ ভোট পরিচালনাই প্রধান চ্যালেঞ্জ নির্বাচন কমিশনের।

আজ উত্তর প্রদেশে ভাগ্য পরীক্ষা হচ্ছে বিজেপি সরকারের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী ও তাঁর মা ইউপিএ জোটের সভানেত্রী সোনিয়া গান্ধী, বিজেপি নেত্রী স্মৃতি ইরানি, কংগ্রেস নেতা জিতেন প্রসাদ ও শত্রুঘ্ন সিনহার স্ত্রী পুনম সিনহার। এর মধ্যে সবার নজর থাকবে তিনটি আসনের দিকে। সেগুলো হচ্ছে রায়বেরেলি, আমেথি ও ফজিয়াবাদ। রায়বেরেলিতে সোনিয়া গান্ধী, আমেথিতে রাহুল গান্ধী বনাম স্মৃতি ইরানি এবং ফজিয়াবাদ আসনে লড়ছেন রাজনাথ সিং।

উত্তর প্রদেশে সাধারণত ত্রিমুখী লড়াই হয়। বিজেপি, কংগ্রেস এবং সমাজবাদী পার্টি-বহুজন সমাজ পার্টি তথা এসপি-বিএসপি ও আরএলডির জোটের মধ্যে হচ্ছে এ লড়াই। তবে জোটভুক্ত না হলেও রায়বেরেলি ও আমেথিতে সোনিয়া-রাহুলের বিরুদ্ধে কোনো প্রার্থী দেয়নি এসপি-বিএসপি ও আরএলডি জোট।

গত নির্বাচনের হিসাব অনুযায়ী, আজ রাজস্থানের ১২টি আসনে বিজেপি এগিয়ে থাকার কথা। তবে সম্প্রতি বিধানসভা নির্বাচনে কংগ্রেসের জয় হিসাব-নিকাশ পাল্টে দিয়েছে। একই পরিস্থিতি বিরাজ করছে মধ্যপ্রদেশের সাতটি আসনে।

অন্যদিকে এবারের লোকসভা নির্বাচনে সহিংসতার মাত্রায় শীর্ষে আছে পশ্চিমবঙ্গ। আজ এ রাজ্যের সাতটি আসনে নির্বাচন হচ্ছে। মোট ৮৩ জন প্রার্থী ভাগ্য নির্ধারণ করবে প্রায় এক কোটি ১৭ লাখ ভোটার। সহিংসতার কারণে চতুর্থ দফার পর আজ পঞ্চম দফায়ও নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে নির্বাচন কমিশন। এরই মধ্যে এ ঘটনাকে বাংলার অপমান বলে অভিহিত করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিহারের পাঁচ আসনে শান্তিপূর্ণ ভোট পরিচালনার জন্য এরই মধ্যে বিহার-নেপাল সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। ছত্তিশগড়েও পঞ্চম দফায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে কমিশন। এ ছাড়া জম্মু-কাশ্মীরের দুটি আসন অনন্তনাগ ও লাদাখে ভোট হবে আজ।

পশ্চিমবঙ্গে পাখির চোখ ব্যারাকপুর : চলতি লোকসভা নির্বাচনে ভারতজুড়ে প্রথম থেকেই পাখির চোখ পশ্চিমবঙ্গ। এবার পঞ্চম দফায় ভোট অনুষ্ঠিত হতে যাওয়া পশ্চিমবঙ্গের সাতটি আসন হলো বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি, আরামবাগ ও ব্যারাকপুর।

এর মধ্যে রাজ্যের মানুষের নজর প্রধানত ব্যারাকপুর আসনে। এই আসনে যুযুধান দুই প্রার্থী তৃণমূল কংগ্রেসের দীনেশ ত্রিবেদী ও তৃণমূলের ঘর ছেড়ে সদ্য বিজেপিতে যোগ দেওয়া অর্জুন সিং। আরামবাগে তৃণমূল কংগ্রেস প্রার্থী অরূপ পোদ্দারের সঙ্গে বিজেপি প্রার্থী তপন কুমার রায়ের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনাই দেখছেন ভোট সমীক্ষকরা। হুগলিতে বিজেপির তারকা প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের সঙ্গে লড়াইয়ে তৃণমূল কংগ্রেস প্রার্থী রত্না দে নাগ। সূত্র : দ্য হিন্দু, এএফপি, এই সময় ও সংবাদ প্রতিদিন।