সীমান্ত রক্ষায় নাগরিকদের হাতে অস্ত্র তুলে দেবে ভারত

SHARE

ভারত-চীন সীমান্তে বসবাসকারী নাগরিকদের সামরিক প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনা করছে ভারত সরকার। আপাতত চীন সীমান্ত দিয়ে বিষয়টি চালু করা হলেও জম্মু -কাশ্মীর ও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলোতেও অধিবাসীদের এই ধরনের প্রশিক্ষণের কথা ভাবনা চিন্তা করছে কেন্দ্রীয় সরকার।

বৃহস্পতিবার ভারতের সংবাদ প্রতিদিন এ সংক্রান্ত একটি খবর প্রকাশিত হয়েছে।image_88940_0

খবরে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়, আধা সেনাকে অস্ত্র দিয়ে যে ধরনের প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে তাই শেখানো হবে।  প্রয়োজনে ও কঠিন সময়ে সীমান্তের বাসিন্দারা যাতে অস্ত্রের সঠিক ব্যবহার করতে পারেন সেজন্যই এই পদক্ষেপ নেয়া হচ্ছে। তবে যেভাবে প্রতিবেশী রাষ্ট্র চীন একের পর এক কার্যকলাপ করে চলেছে সেই কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র বলে মনে করছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্তা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন বর্ষীয়ান কর্তার কথায়, সীমান্ত এলাকায় সরকারকে পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল থাকতে সাহায্য করেন এলাকার সাধারণ মানুষই শত্রুপক্ষের গতিবিধির ওপর নজর রাখতে এরাই ভরসা। গোটা বিশ্বে সীমান্তবর্তী এলাকায় এই ব্যবস্থা চালু রয়েছে ষ শুধু ভারতে ‘সংবেদনশীলতা’র নাম করে এগুলি থেকে এতদিন দুরে থাকার পরামর্শ দেয়া হতো। সীমান্ত এলাকায় জনবসতি গড়ে না তোলার নীতিকে বন্ধ করে দেয়ার পক্ষে সওয়াল করেছেন রাজ্য মন্ত্রী কিরণ রিজ্জু। উপরন্তু, আরো অনেক বেশি লোক এই ধরনের এলাকায়। বসতি স্থাপন করার পরামর্শ দেয়া হোক বলে জানান তিনি।