সেপ্টেম্বরের শেষে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু

SHARE

আগামী সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু হবে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।  image_96289_0

মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় বনানীতে সেতু ভবনে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি ও নির্মাণ প্রতিষ্ঠান চায়না রেলওয়ে কনস্ট্রাকশন করপোরেশনের (সিআরসিসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

কাজের অগ্রগতি বিষয়ে আলোচনা করতে এ বৈঠকের আয়োজন করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানির প্রেসিডেন্ট প্রেমচাই করনাসুতা ও চায়না রেলওয়ে কনস্ট্রাকশন করপোরেশনের ভাইস প্রেসিডেন্ট হুফেন।

মন্ত্রী বলেন, ‘ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে প্রায় ৪০ একর জায়গা নেয়া হয়েছে। দ্রুত এখানে পুনর্বাসন করা হবে।’

জমি অধিগ্রহণের টাকা ইতিমধ্যে দেয়া শুরু হয়েছে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য ২০১১ সালের জানুয়ারিতে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানির সঙ্গে চুক্তি হয়।
পরে নকশা পরিবর্তন ও মূল্যস্ফীতির কারণে খরচ বেড়ে যাওয়ায় সংশোধিত চুক্তি হয়।

ওই চুক্তি স্বাক্ষরের সময় তৎকালীন যোগযোগমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, সবকিছু ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নির্মাণকাজ শুরু হবে।

২০১১ সালের ১৯ জানুয়ারি এ প্রকল্পের প্রথম চুক্তি হয়।

এই প্রকল্পের আওতায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মহাখালী হয়ে তেজগাঁও-মগবাজার-কমলাপুর-কুতুবখালী পর্যন্ত ২০ কিলোমিটার এবং র‌্যামসহ প্রায় ৪৬ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হবে। এ প্রকল্পে ব্যয় হবে প্রায় ১২ হাজার ২০০ কোটি টাকা।

২০১৬ সালে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।