বিশ্বে জোরপূর্বক উদ্বাস্তু ৫৯ কোটি ৫০ লাখ: জাতিসংঘ

SHARE

uddasto২০১৪ সালের শেষ নাগাদ বিশ্বে জোরপূর্বক উদ্বাস্তুর সংখ্যা বেড়ে ৫৯ কোটি ৫০ লাখ হয়েছে বলে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক প্রতিবেদনে বলা হয়েছে। এ কারণেই বিশ্বে শরণার্থী সঙ্কটের সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছে জাতিসংঘ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র মেলিসা ফ্লেমিং এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিশ্বে যে রেকর্ডসংখ্যক শরণার্থী, আশ্রয় অনুসন্ধানকারী ও অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু হয়েছে তার কারণ বিশ্বব্যাপী বিশৃঙ্খলা।

মেলিসা বলেন, শরণার্থী সঙ্কট বর্তমানে নজিরবিহীন আকার ধারণ করেছে, কিন্তু তা মোকাবেলায় যা করা হচ্ছে তা খুবই সামান্য।

তিনি আরো বলেন, বিশ্বের পুরনো সংঘাতগুলো তো আছেই। তার ওপর নতুন করে বিভিন্ন এলাকায় সংঘাত তৈরি হচ্ছে। ফলে মানবাধিকার সংগঠনগুলো চরম আর্থিক সঙ্কটে ভুগছে।

প্রসঙ্গত, বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে ইউএনএইচসিআর একটি প্রতিবেদনে প্রকাশ দেখানো হয়েছে, ২০১৪ সালের শেষ নাগাদ জোরপূর্বক উদ্বাস্তুর সংখ্যা দাঁড়িয়েছে ৫৯ কোটি ৫০ লাখ। ১ বছর আগে যা ছিল ৫১ কোটি ২০ লাখ। আর ১ দশক আগে এ সংখ্যা ছিল সাড়ে ৩৭ কোটি। প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে বিশ্বব্যাপী ১২২ জনের মধ্যে একজন লোক হয় শরণার্থী, না হয় বাস্তুচ্যুত কিংবা আশ্রয় অনুসন্ধানকারী।

উল্লেখ্য, ইউএনএইচসিআর ২০০০ সাল থেকে ২০ জুনকে বিশ্ব শরণার্থী দিবস হিসেবে পালন করে আসছে। বিশ্বের যে সব লোক নির্যাতন, দ্বন্দ্ব ও সহিংসতার কারণে তাদের দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন তাদের সম্মানেই দিবসটি পালন করা হয়।