বেশিরভাগ শেয়ারের দর কমেছে

SHARE
dse cseসপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবার দেশের পুঁজিবাজারে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে।
এতে এদিন দেশের দুই স্টক এক্সচেঞ্জের সবগুলো সূচকই ছিল নিম্নমুখী। আর লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে।
সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়। এর মধ্যে দর বাড়ে ৬৫টির ও কমে ২৩২টির। আর অপরিবর্তিত থাকে ২১টির দর।
বেশিরভাগ শেয়ারের দরপতনের প্রভাবে এদিন ডিএসইর সবগুলো সূচকই ছিল নিম্নমুখী।
দিনের লেনদেন শেষে ডিএসই-এক্স সূচক আগের দিনের চেয়ে ৭৫ পয়েন্ট কমে ৪ হাজার ৫৪২ পয়েন্টে, ডিএসই-এস সূচক ১৮ পয়েন্ট কমে ১ হাজার ১০৩ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট কমে ১ হাজার ৭৪৮ পয়েন্টে অবস্থান করছিল।
এদিন ডিএসইতে প্রায় ৫৮৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়, যা আগের দিনের চেয়ে প্রায় ৬২ কোটি টাকা কম। রোববার ডিএসইতে প্রায় ৬৪৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়।
এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের মতো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সোমবার বেশিরভাগ শেয়ারের দরপতন হয়েছে।
এদিন সিএসইতে মোট ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়। এর মধ্যে দর বাড়ে ৩২টির ও কমে ১৮৭টির। আর অপরিবর্তিত থাকে ২৪টির দর।
বেশিরভাগ শেয়ারের দরপতনে ডিএসইর মতো সিএসইতেও সোমবার সবগুলো সূচক ছিল নিম্নমুখী।
দিনের লেনদেন শেষে সিএসই-৫০ সূচক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ১৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৬৬ পয়েন্ট কমে ১১ হাজার ৫০ পয়েন্টে, সিএসসিএক্স সূচক ১৮৩ পয়েন্ট কমে ৮ হাজার ৪৫০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৭১ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৬৫ পয়েন্টে ও সিএসআই সূচক ১৬ পয়েন্ট কমে ৯৯২ পয়েন্টে অবস্থান করছিল।
সোমবার সিএসইতে প্রায় ৮৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়, যা আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি টাকা কম। রোববার সিএসইতে প্রায় ৭৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়।