সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে ভোট নেয়া চলছে

SHARE

bar15সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৫-১৬ মেয়াদের নির্বাচনে ভোট নেয়া চলছে। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে দুই দিনব্যাপী এই নির্বাচনে ভোট নেয়া শুরু হয় রোববার সকাল ১০টায়। চলবে সোমবার বিকাল পাঁচটা পর্যন্ত।

সুপ্রিম কোর্ট বারের এবারের নির্বাচনে ভোটারসংখ্যা ৪ হাজার ৩৬২। সাত সদস্যের নির্বাচন কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ আইনজীবী হারুন অর রশিদ।

আইনজীবীদের এই সর্বোচ্চ সংগঠনের নির্বাচনে এবার সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ব্যানারে   সরকারপন্থী সাদা দল এবং জাতীয়তাবাদী আইনজীবীদের ব্যানারে  বিএনপিপন্থী নীল দল প্রতিদ্বন্দ্বিতা করছে। তবে প্যানেলের বাইরে সভাপতি ও সহ-সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আরো তিনজন প্রার্থী।

সুপ্রিম কোর্ট  আইনজীবী সমিতির ১৪টি পদের বিপরীতে দুই প্যানেল ও আরো তিনজন মিলে ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠেয়  দুই দিনের এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়  গত ১৬ ফেব্রুয়ারি।

আওয়ামী লীগ-সমর্থিত সাদা প্যানেলে সভাপতি পদে অ্যাডভোকেট মুহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন, সহসভাপতি (১) আবুল খায়ের, সহসভাপতি (২) মো. তাহেরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোমতাজ উদ্দিন মেহেদী, কোষাধ্যক্ষ মো. আমির হোসাইন, সহসম্পাদক (১) মো. দেলোয়ার মোস্তফা চৌধুরী, সহসম্পাদক (২) পদে মো. সুজা-আল-ফারুক এবং সদস্যপদে এ কে এম দাউদুর রহমান মিনা, অমিত দাস গুপ্ত, খান মোহাম্মদ শামীম আজিজ, মহিউদ্দিন শামিম, মো. আব্দুল আজিজ মিয়া, মো. হাবিবুর রহমান ও সাবিনা ইয়াসমিন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিএনপি-সমর্থিত নীল প্যানেলে সভাপতি পদে সমিতির বর্তমান সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সহসভাপতি (১) এ এস এম মোক্তার কবির খান, সহসভাপতি (২) মো. আব্দুল জব্বার ভুঁইয়া, সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, কোষাধ্যক্ষ শওকত আরা  বেগম, সহসম্পাদক (১) মাজেদুল ইসলাম পাটোয়ারী, সহসম্পাদক (২) পদে মো. ইউসুফ আলী এবং সাত সদস্যপদে মো. আনোয়ারুল ইসলাম শাহিন, মো. ফজলুর রহিম, মো. জসিম সরকার, মো. নাসির উদ্দিন খান, মির্জা আল মাহমুদ, রেজাউল করিম ও শামিমা সুলতানা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আর প্যানেলের বাইরে স্বতন্ত্র পরিচয়ে সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ ও মো. ওবায়দুল হক পীরজাদা, সহ-সভাপতি পদে নজরুল ইসলাম প্রার্থী হয়েছেন।