সেঞ্চুরি ছাড়া সর্বাধিক হাফ-সেঞ্চুরির মালিক মিসবাহ

SHARE

misbah3একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে একটি রেকর্ড নিজের নামের পাশে ইতোমধ্যে লিখিয়ে ফেললেন পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল হক। একদিনের ক্রিকেটের ইতিহাসে সেঞ্চুরি না পাওয়া সর্বাধিক হাফ-সেঞ্চুরিধারী খেলোয়াড়দের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত মিসবাহর হাফ-সেঞ্চুরির সংখ্যা ৪২টি। ১৬০ ম্যাচে ১৪৭টি ইনিংস খেলে হাফ-সেঞ্চুরির এ রেকর্ডের মালিক তিনি। একদিনের ক্রিকেটে ৪৩.৫২ গড়ে এখন তার মোট রান ৫০৪৯। ওয়ানডেতে তার সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ অপরাজিত ৯৬ রান।

২০০২ সালের এপ্রিলে গাদ্দাফি স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে একদিনের ক্রিকেটে অভিষেক হয় ডানহাতি ব্যাটসম্যান মিসবাহর।  আর ২০০১ সালে ইডেন পার্কে একই দেশের বিপক্ষেই টেস্টে অভিষেক হয় ব্যবসা প্রসাশনে মাস্টার্স ডিগ্রিধারী এ পাকিস্তানী অধিনায়কের। ৫৩ টেস্ট ম্যাচে তার সেঞ্চুরির সংখ্যা ৮টি ও হাফ সেঞ্চুরির সংখ্যা ২৬টি। মোট রান ৩৭৩৬। টেস্টে তার সর্বোচ্চ সংগ্রহ ১৬১ রান। অথচ একদিনের ক্রিকেটে তার কোনো সেঞ্চুরি নেই!

এদিকে, একদিনের ক্রিকেটে সেঞ্চুরিবিহীন সর্বাধিক হাফ-সেঞ্চুরির তালিকায় মিসবাহর পরেই আছেন নিউজিল্যান্ডের এএইচ জোনস। ৮৭ ম্যাচে তার হাফ-সেঞ্চুরির সংখ্যা ২৫টি। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ৯৩ রান। ওয়ানডেতে তার মোট রান ২৭৮৪। জোনসের পরে আছেন ইংল্যান্ডের জিপি থর্প। ৮২ ম্যাচে তার হাফ সেঞ্চুরির সংখ্যা ২১টি। সর্বোচ্চ রান ৮৯। একদিনের ক্রিকেট মোট রান ২৩৮০।

অপরদিকে, নিউজিল্যান্ডের অকল্যান্ডের ইডেন পার্কে আজ দক্ষিণ অাফ্রিকার বিরুদ্ধে ম্যাচেও হাফ সেঞ্চুরি করেন মিসবাহ। ৮৬ বলে ৫৬ রান করেন তিনি।