মাইক্রোসফট অফিস স্পেশালিস্ট ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ২০১৫-এর নিবন্ধন শুরু

SHARE

microworldবাংলাদেশে প্রথমবারের মতো শুরু হলো মাইক্রোসফট অফিস ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা। রাজধানীর বারিধারায় ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে ডিজিলার্নের অন-ক্যাম্পাস অ্যাকটিভেশন অনুষ্ঠানের মধ্য দিয়ে শনিবার থেকে শুরু হয় মাইক্রোসফট অফিস স্পেশালিস্ট ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ২০১৫- এর নিবন্ধন।

নিবন্ধন শুরু অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. গোলাম মোস্তফা, প্রভাষক শরীফউদ্দিন আহমেদ, ডিজিকনের ম্যানেজিং ডিরেক্টর ওয়াহিদ শরীফ, কনসালট্যান্ট গৌরব গুপ্ত এবং কুল এক্সপোজারের ম্যানেজিং ডিরেক্টর মেহেদী হাসান মিথুন।

মাইক্রোসফট বাংলাদেশের সহযোগিতায় দেশে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে জানিয়েছে আয়োজকরা। তবে এই অনুষ্ঠানে মাইক্রোসফটের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না।

এ বিষয়ে মাইক্রোসফট টেক ইভানজেলিস্ট তানজিম সাকিব জানিয়েছেন এটি মাইক্রোসফট আয়োজিত কোনো প্রতিযোগিতা নয়।

আয়োজকদের ভাষ্য মতে, ডিজিকন, অ্যাকটিভেশন ও প্রোমোশনের কাজ করছে কুল এক্সপোজার, মারকম এবং ট্যানথেটা যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

আয়োজন বিষয়ে ডিজিকন কনসালট্যান্ট গৌরব গুপ্ত জানিয়েছেন, নিবন্ধনের পর শিক্ষার্থীদের মাইক্রোসফটের ট্রেইনিং সিডি এবং ব্যাক প্যাকসহ একটি প্রস্তুতিমূলক পরীক্ষা প্যাকেজ প্রদান করা হবে। এরপর মাইক্রোসফট সার্টিফায়েড প্রশিক্ষকদের অধীনে তিনদিনে মোট ১২ ঘন্টার একটি বিশেষ প্রশিক্ষণ থাকছে। সবশেষে একটি নির্দিষ্ট দিনে ডিজিলার্নের নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে এসে মূল পরীক্ষায় অংশ নেবে প্রত্যেক প্রতিযোগী।

তিনি বলেন, মাইক্রোসফট এর প্রশিক্ষণ শেষে পরীক্ষায় যারা সফলভাবে উত্তীর্ণ হবেন তারা পাবেন মাইক্রোসফট এর স্বীকৃতিসনদ। পেশাজীবী জগতে দারুণ কদর রয়েছে এ সনদের। সেইসাথে নির্ধারিত হবে দেশের শীর্ষ দশ এমওএস আইটি প্রতিভা। পুরস্কার হিসেবে তারা পাবেন গিফট হ্যামপার এবং স্কলারশিপ।
জানাগেছে, বিশ্বে বিগত ১৩ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসা মাইক্রোসফট অফিস ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতায় এবার প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশি প্রতিযোগীরা। বিশ্বব্যাপী এ প্রতিযোগিতার আয়োজক মাইক্রোসফট এক্সাম প্লাটফর্ম সার্টিপোর্ট।

২০১৪ সালে বিশ্বের ৪০ টির ওপর দেশের সাড়ে সাত লাখের বেশি প্রতিযোগি এ চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছে।

আয়োজকরা জানান, ১৩ থেকে ২২ বছর বয়সী যেকেউ এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। এতে মাইক্রোসফটের অফিস এবং এক্সেল অ্যাপ্লিকেশনে নৈপূন্য দেখিয়ে দুনিয়াসেরা খেতাব পাবেন প্রতিযোগী।

প্রসঙ্গত,গত ১ ফেব্রুয়ারি থেকে দেশে এ প্রতিযোগিতার নিবন্ধন শুরু হওয়ার কথা থাকলেও রাজনৈতিক পরিস্থিতির কারণে তা পিছিয়ে ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হলো।

প্রতিযোগিতায় সেরা বিজয়ী বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যুক্তরাষ্ট্রের ডালাসে চূড়ান্ত পর্বে অংশ নেয়ার সুযোগ পাবেন। আগামী ৯ থেকে ১২ আগস্ট পর্যন্ত চার দিনব্যাপী এ চূড়ান্ত প্রতিযোগিতা হবে।

বিশ্বের অন্যান্য দেশ থেকে আসা প্রতিযোগীদের নিয়ে তিন ক্যাটাগরিতে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতায় প্রত্যেক বিভাগের শীর্ষ তিন বিজয়ী পাবেন যথাক্রমে ৫ হাজার, ২ হাজার এবং ১ হাজার ডলারের স্কলারশিপ।

এছাড়া বাংলাদেশ পর্বের দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ সেরার জন্য থাকবে যথাক্রমে ২০ হাজার, ১৫ হাজার এবং ১০ হাজার টাকার স্কলারশিপ।

প্রতিযোগিতায় নিবন্ধন ফি হিসেবে ১০০ ডলার বা বাংলাদেশি ৮ হাজার টাকা জমা দিতে হবে।