সুউচ্চ ভবন অনুমোদনে সতর্কতা অবলম্বনের সুপারিশ

SHARE

হাই রাইজ বিল্ডিং (সুউচ্চ ভবন) অনুমোদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের সুপারিশ করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে রাজধানীতে ভবন নির্মাণের ক্ষেত্রে বিদ্যমান নীতিমালা অনুসরণ করা হচ্ছে কিনা তা তদারকি করার নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ। বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ণ চন্দ্র চন্দ, মো. জিল্লুল হাকিম ও মুহিবুর রহমান মানিক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, সুউচ্চ ভবন লির্মাণে ইলেকট্রিক সাব স্টেশন, অগ্নি নির্বাপক সিস্টেম, জরুরি হেলিকপ্টার ল্যান্ডিং ব্যবস্থাসহ ২৬ ধরণের সতর্কতামূলক ব্যবস্থা রাখার নির্দেশনা আছে। কিন্তু অধিকাংশ ভবন নির্মাণে সেই নির্দেশনা মানা হয় না। ফলে রাজধানীতে ঝুঁকি বাড়ছে। এ নিয়ে কমিটির সদস্য ক্ষোভ প্রকাশ করেন। তারা ঝুঁকি এড়াতে উচ্চ ভবনের অনুমোদনের ক্ষেত্রে আরো সতর্ক হওয়ার সুপারিশ করেন। এ ছাড়া বৈঠকে নকশা অনুমোদন ব্যতীত ইমারত নির্মাণ প্রক্রিয়া বন্ধ ও ভিজিল্যান্স কার্যক্রম জোরদার করার তাগিদ দেওয়া হয়।

বৈঠকে রাজউকের বিভিন্ন প্রকল্প, নক্শা অনুমোদন নীতিমালা, অনুমোদনহীন নক্শায় নির্মিত ভবনের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা ও বিগত ৫ বছরের অডিট রিপোর্ট নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে কমিটির পক্ষ থেকে রাজউকের অনিষ্পন্ন অডিট আপত্তিসমূহ নির্দিষ্ট সময়ের মধ্যে নিষ্পন্ন করে কমিটিতে প্রতিবেদন জমা দিতে বলা হয়।