মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে বিশ্বাঘাতক বললেন মাহাথির

SHARE

মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। স্থানীয় সময় রবিবার সকালে ন্যাশনাল প্যালেসে রাজা সুলতান আবদুল্লাহ তাকে দেশটির অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ বাক্য পাঠ করান। এর মধ্য দিয়ে মালয়েশিয়ার চলমান রাজনৈতিক নাটকীয়তার অবসান হলো।

তবে, মুহিউদ্দিনকে প্রধানমন্ত্রী নির্বাচিত করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। নিজের পক্ষে অধিকাংশ আইনপ্রণেতার সমর্থন রয়েছে দাবি করে মুহিদ্দিনের বিরুদ্ধে বিশ্বাঘাতকতার অভিযোগ আনেন আধুনিক মালয়েশিয়ার এই রূপকার।

গত কয়েকদিনে একের পর এক চমক আর নানা নাটকীয়তায় বিশ্ব গণমাধ্যমে শিরোনাম হয় মালয়েশিয়ার রাজনীতি। প্রধানমন্ত্রী মাহাথিরের পদত্যাগ, ক্ষমতাসীন জোট থেকে আনোয়ার ইব্রাহিমকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন, আইনপ্রণেতাদের সঙ্গে রাজার বৈঠক, এবং সবশেষ মুহিদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী হিসেবে রাজার মনোনয়ন। সবমিলিয়ে লেজেগবরে অবস্থা সৃষ্টি হয় পূর্ব এশিয়ার এই দেশটিতে। যার প্রভাব পড়ে মালয়েশিয়ার অর্থনীতিতেও। দরপতন হয় শেয়ার বাজারে।

ঘরে-বাইরে আলোচনা আর নাটকীয়তার পর অবশেষে রাজনৈতিক সঙ্কট কাটল মালয়েশিয়ার। রোববার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন দেশটির প্রভাবশালী নেতা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। বিভিন্ন রাজনৈতিক দলের সাথে আলোচনা ও নামের তালিকা সংগ্রহের পর শনিবার ৭২ বছর বয়সী মুহিদ্দিনকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাজা সুলতান আবদুল্লাহ। তবে, ক্ষমতায় টিকে থাকতে হলে আগামী ৯ মার্চ পার্লামেন্টের আস্থা ভোটে উৎরে যেতে হবে মাহাথিরের মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রীর হিসেবে দায়িত্ব পালন করা মুহিদ্দিন ইয়াসিনকে।

এ বিষয়ে মুহিউদ্দিন ইয়াসিন বলেন, ‘মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ায় সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এজন্য আমি রাজাকে ধন্যবাদ জানাচ্ছি। আমি যেন এই দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি। আমার বিশ্বাস, রাজনৈতিকগুলো যে সিদ্ধান্ত নিয়েছে, মালয়েশিয়ার জনগণ তা গ্রহণ করবে।’

এদিকে, মুহিদ্দিন প্রধানমন্ত্রী হওয়ায় চটেছেন সদ্য পদত্যাগী মাহাথির। তার অভিযোগ, মুহিউদ্দিন তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। নিজের পক্ষে অধিকাংশ পার্লামেন্ট সদস্যের সমর্থন রয়েছে দাবি করে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে আবারো ক্ষমতায় ফিরে আসার অঙ্গীকার ব্যক্ত করেছেন আধুনিক মালয়েশিয়ার রূপকার খ্যাত মাহাথির।

মাহাথির মোহাম্মদ বলেন, ‘মুহিদ্দিন আমার সঙ্গে চরম বিশ্বাসঘাতকতা করেছেন। এর পেছনে তিনি দীর্ঘসময় ধরে কাজ করেছেন এবং অবশেষে তিনি সফল হলেন। আমরা এমন একজনকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে যাচ্ছি যার সংখ্যাগরিষ্ঠ সমর্থন নেই। সাধারণ মানুষকে তিনি ভুল তথ্য দিয়েছেন।’

মুহিউদ্দিন প্রধানমন্ত্রী হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে মালয়েশিয়ার সাধারণ মানুষ। স্থানীয়রা বলেন, ‘তিনি প্রধানমন্ত্রী হওয়ায় মালয় জাতিগোষ্ঠী আবারো বৈষম্যের শিকার হবেন। নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবেন। আমরা আবার নতুন একটা যুগে ঢুকতে যাচ্ছি। এখন দেখার বিষয় তিনি মালয়দের কতটুকু সুযোগ-সুবিধা নিশ্চিত করেন।’

আবার অপর পক্ষ বলেন, ‘ছোটখাটো ভুলত্রুটি থাকলেও আমরা মনে করি, তার অতীত অনেক ভালো। মুহিদ্দিনের প্রতি আমাদের সমর্থন রয়েছে। গতকাল টেলিশিনে যখন খবরটা দেখলাম তখই আমরা এই সিদ্ধান্তে একমত পোষণ করেছি।’

গত ২৪শে ফেব্রুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন দেশটির ২৪ বছরের প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ওই সময় ক্ষমতাসীন জোট ভেঙে নতুন এক জোট সরকার গঠনের ঘোষণা দেন ৯৪ বছর বয়সী এ রাজনীতিবিদ। এ লক্ষ্যে তিনি রাজার সঙ্গে বৈঠকও করেন। পরবর্তীতে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাকেই অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন মালয়েশীয় রাজা।