একুশে পদকে বানান ভুল: তদন্ত কমিটি গঠনের অফিস আদেশ জারি

SHARE

একুশে পদক-২০২০’ কিভাবে ভুল বানানে তৈরি হলো তা খতিয়ে দেখতে তিন সদস্যের একটি কমিটি গঠনের অফিস আদেশ জারি করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। আজ রবিবার এ আদেশ প্রকাশ করা হয়। কমিটি যদি পদকের বানানের ভুলকে গুরুতর বিষয় হিসেবে অভিহিত করে, তবে পদকপ্রাপ্তদের কাছ থেকে পদক সংগ্রহ করে সেগুলো সঠিক বানানে লিখে আবার ফেরত দেওয়া হবে।

আদেশে জানানো হয়, ‘ভুল ও জোড়াতালির বানানে একুশে পদক’ শিরোনামে ২৪ ফেব্রুয়ারি ২০২০ তারিখে দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ার প্রেক্ষিতে তদন্তের জন্যে এ আদেশ জারি করা হলো।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. শওকত আলীকে সভাপতি, যুগ্মসচিব হাসনা জাহান খানমকে সদস্য এবং সিনিয়র সহকারী সচিব জেসমিন নাহারকে সদস্য সচিব করে এ কমিটি গঠনে অফিস আদেশ জারি করা হয়েছে।

তদন্ত কমিটি গঠনের বিষয়টি গতকাল মঙ্গলবার কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, ‘একুশে পদকের বানানে কেন এমন হলো তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব। কমিটির সদস্যরা পদকপ্রাপ্তদের সঙ্গে যোগাযোগ করে পদক দেখে পদক্ষেপ গ্রহণের জন্য সুপারিশ করবে।’