সেনাবাহিনীর কম্যান্ডিং পদে নারীরা উপযুক্ত নন

SHARE

এখনও নারী অফিসারদের গ্রহণ করার মতো মানসিকতা তৈরি হয়নি পুরুষ বাহিনীর। এ কারণে সেনাবাহিনীর কম্যান্ড পোস্টের জন্য নারীরা উপযুক্ত নন। সুপ্রিমকোর্টে এ কথা জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

কম্যান্ডিং পোস্টের দাবি জানিয়ে কয়েকজন নারী অফিসারের আবেদনের শুনানিতে তাঁদের বিরোধিতায় সরকারের পক্ষ থেকে এ কথা বলা হয়েছে।

সরকারের পক্ষ থেকে এটাও বলা হয় যে, পরিবারের দাবি অনেক বেশি নারীদের উপর। আর তাঁদের যুদ্ধবন্দি হওয়ার ঝুঁকিও অনেক বেশি।

কেন্দ্রীয় সরকারের দাবি, র‌্যাংকে সাধারণত পুরুষরাই থাকেন আর মূলত গ্রামীণ পরিবার থেকে আসা বাহিনীর মধ্যে সামাজিক রীতিনীতির কারণে এখনও কম্যান্ডিং পোস্টে নারী অফিসারদের মেনে নেওয়ার মতো মানসিকতা তৈরি হয়নি।

শীর্ষ আইনজীবী আর বালাসুব্রহ্মণ্যম ও আইনজীবী নীলা গোখেল বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও অজয় রাস্তোগির বেঞ্চকে জানিয়েছেন, এই ধরনের পোস্টে নারীদের নেওয়া হলে সশস্ত্র বাহিনীর ধাঁচই পাল্টে যাবে। তাঁদের কিছু সীমাবদ্ধতা রয়েছে। মাতৃত্ব ও সন্তানের যত্ন নেওয়ার চ্যালেঞ্জও রয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারে যুক্তি খারিজ করে দিয়ে নারী অফিসারদের প্রতিনিধি মীনাক্ষি লেখি ও ঐশ্বর্য ভাটি আদালতকে জানিয়েছেন, তাঁদের মধ্যে অনেকেই কঠিন পরিস্থিতিতে ব্যতিক্রমী সাহসের পরিচয় দিয়েছেন।

আদালতকে জানানো হয়, অভিনন্দন বর্তমান যখন পাকিস্তানি যুদ্ধবিমানকে গুলি করে নামাচ্ছিলেন, তখন ফ্লাইট কন্ট্রোলার হিসেবে তাঁকে গাইড করছিলেন মিনতি আগরওয়াল। তিনি যুদ্ধ সেবা পদকও পেয়েছেন।