অবরুদ্ধ কাশ্মীরে গিয়ে ইয়েচুরি নিজেও হোটেল থেকে বেরোতে পারলেন না

SHARE

এখনো স্বাভাবিক হয়নি কাশ্মীরের পরিস্থিতি। এমনটাই ইঙ্গিত দিলেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। সিপিএম বিধায়ক ইউসুফ তারিগামির সঙ্গে দেখা করতে বৃহস্পতিবার সেখানে যান তিনি। শুক্রবার তিনি জানিয়ে দেন কাশ্মীরের বর্তমান অবস্থা সম্পর্কে যা জানা যাচ্ছে পরিস্থিতি এখনো তেমন নয়।

গতকাল শুক্রবার ইয়েচুরি বলেন, ‘সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে কাশ্মীরে কমরেড ইউসুফ তারিগামিকে দেখতে গিয়েছিলাম। শ্রীনগর বিমানবন্দর থেকে আমাকে এসকর্ট করে তারিগামির ঘরে নিয়ে যাওয়া হয়। সেখানে সারাদিন ছিলাম। নিরাপত্তাবাহিনী চেয়েছিল আমি দিল্লি ফিরে যাই। কিন্তু আমি তারিগামির চিকিৎসকের আসা পর্যন্ত অপেক্ষা করছিলাম যাতে আমি তার শারীরিক অবস্থা সম্পর্কে ধারণা করতে পারি।’

উল্লেখ্য, ‘গত ৯ অগাস্ট শ্রীনগর বিমানবন্দর থেকে ফিরে আসেন রাহুল গান্ধীসহ বিরোধী নেতারা। তাদের বিমানবন্দর থেকে বেরোতেই দেয়নি নিরাপত্তা বাহিনী।’ এরপরই সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে সেখানে যান ইয়েচুরি। ৩৭০ ধারা তুলে দেওয়ার পর সেখানকার পরিস্থিতিতে অসুস্থ তারিগামির শারীরিক অবস্থার অবনতি হবে বলে দাবি করেন সিপিএম সাধারণ সম্পাদক।

কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে ইয়েচুরি বলেন, একটি গেস্ট হাউসে রাখা হয়েছিল আমাকে। চারদিক সিল করে রাখা হয়েছিল। তারিগামি তাঁর বাড়ি থেকে বেরোতে পারছিলেন না। আমিও গেস্টহাউস কারো সঙ্গে দেখা করতে পারছিলাম না। কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে যা বলা হচ্ছে বাস্তব অবস্থা তেমন নয়।