ডেঙ্গু নিয়ন্ত্রণে ‘কলকাতা মডেল’ চালু হচ্ছে ব্যাংককে

SHARE

আকাশপথে ড্রোন দিয়ে মহানগরীর বহুতল ও ঘিঞ্জি বসতিতে ডেঙ্গু নিয়ন্ত্রণে ‘কলকাতা মডেল’ চালু হচ্ছে ব্যাংককে। থাইল্যান্ডেও এবার থেকে ড্রোন দিয়েই আকাশপথে মশার লার্ভা ধ্বংস করার রাসায়নিক ছিঁটানো হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এশীয় জোনের সম্মেলনের পর গত সোমবার কলকাতাকে মডেল করে বিশ্বের একাধিক শহরে ডেঙ্গু নিয়ন্ত্রণ কর্মসূচি গ্রহণের খবর জানানো হয়। বহুতল ভবন ও ঘিঞ্জি বসতিতে ড্রোন দিয়ে এডিস মশার লার্ভা জন্ম নেওয়ার ক্ষেত্র চিহ্নিত করে রাসায়নিক স্প্রে করার কলকাতা মডেল শুনে ব্যাংককের মতো শহর তা গ্রহণ করছে।

ছয় বছর আগে ফগার মেশিন দিয়ে মশা নিধন বন্ধ হয়েছে কলকাতায়। ব্যাংককে এখনো রাজনৈতিক স্বার্থে স্রেফ লোক দেখানো ফগার মেশিন চালু রয়েছে। তবে এখন থাইল্যান্ডেও মশা নিয়ন্ত্রণে ফগার মেশিন বন্ধের ভাবনা শুরু হয়েছে।

উল্টোদিকে সম্মেলনে গৃহীত ব্যাংককের স্ট্রিট ফুডের অনুকরণে কলকাতা পুরসভা এবার ফুটপাতের খাবারকে আরো ‘হাইজেনিক’ করতে একগুচ্ছ পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছেন ডেপুটি মেয়র। স্ট্রিট ফুড হকারদের প্রশিক্ষণ শেষে গ্রেডে ভাগ করে খাবারের মান সংক্রান্ত শংসাপত্র দেবে পুরসভা।

কলকাতায় পা রেখেই ডেপুটি মেয়র চলে যান দক্ষিণ কলকাতার আলিপুরের ন্যাশনাল লাইব্রেরিতে। কারণ, ভারতের কেন্দ্রীয় সরকারি সংস্থা লাইব্রেরির কর্মীরা এ বছরও কয়েকজন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। গতবছর একজন লাইব্রেরি কর্মী মারাও গেছেন।

কিন্তু দুষ্প্রাপ্য বইয়ের বিভাগে দীর্ঘদিনের জমে থাকা পানি এবং নালায় লার্ভা দেখতে পেয়ে চরম ক্ষুব্ধ হন পুরসভার স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত অতীন ঘোষ। লাইব্রেরির আবাসন চত্বরেও প্রচুর জঞ্জাল জমে থাকায় সেখানেও লার্ভা দেখতে পান পুরসভার স্বাস্থ্য বিভাগের কর্মীরা। এরপর ঘটনাস্থলে দাঁড়িয়ে লাইব্রেরির ডিরেক্টর, সিপিডব্লু-এর চিফ ইঞ্জিনিয়ার এবং নির্মণাধীন বাড়ির ঠিকাদারের বিরুদ্ধে পুরআইনের ৪০৬-এ ধারায় নোটিস জারির নির্দেশ দেন ডেপুটি মেয়র। ওই নোটিসের জেরে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারবে পুরসভা।

সাত দিনের মধ্যে যদি লাইব্রেরি পুরসভার গাইডলাইন মেনে ব্যবস্থা না নেয় তবে দায়িত্বে থাকা ডিরেক্টরের বিরুদ্ধে এফআইআর করা হবে। ডেপুটি মেয়রের সঙ্গে ছিলেন স্থানীয় কাউন্সিলর দেবলীনা বিশ্বাস। এরপরই ডেপুটি মেয়র যান এসএসকেএম (পিজি) হাসপাতালে। সেখানে পরিষ্কার পরিচ্ছন্নতা ও ডেঙ্গু নিয়ন্ত্রণে হাসপাতালের কর্মসূচি দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি।