আজ ভারতের লোকসভায় পেশ হচ্ছে তিন তালাক বিল

SHARE

আজ (বৃহস্পতিবার) ভারতের লোকসভায় পেশ হবে তিন তালাক বিল (ট্রিপল তালাক বিল)। তাৎক্ষণিক তিন তালাক রোধে এই বিলটি আনা হচ্ছে। তবে প্রথম থেকেই কিছু বিরোধী দল এই তিন তালাক বিল নিয়ে বিরোধিতা করে এসেছেন। তাদের মতে, গোটা মুসলিম সমাজকে এই বিলের ভুক্তভোগী হতে হবে। এই নতুন আইনের ফলে যে সমস্ত মুসলিম ব্যক্তিরা তাদের স্ত্রীকে তিনবার ‘তালাক’ উচ্চারণ করে তাৎক্ষণিক তালাক বা বিবাহ বিচ্ছেদে বাধ্য করবেন তাঁদের তিন বছরের জেল হবে।

লোকসভায় এই বিলটি নির্ঝঞ্ঝাটে পেশ করা গেলেও, আশঙ্কা করা হচ্ছে যে সংসদের উচ্চকক্ষে এ নিয়ে বিরাট বিরোধিতার সম্মুখীন হতে হবে কেন্দ্রীয় সরকারকে। রাজ্যসভায় নবীন পট্টনায়েকের বিজু জনতা দল এবং অন্ধ্রপ্রদেশের শাসক দল ওয়াইএসআর কংগ্রেসসহ বেশ কয়েকটি বিরোধী দলের এই তিন তালাক বিলের বিরোধিতা করার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। এমনকি আশঙ্কা করা হচ্ছে যে, নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডও এই বিলের বিরোধিতায় সরব হতে পারে।

কংগ্রেসসহ বেশিরভাগ বিরোধী দলই মুসলিম পুরুষদের কারাদণ্ডের বিধানের বিরোধিতায় সরব হয়েছে। বিরোধীরা দাবী করে যে, একটি গার্হস্থ্য ইস্যুতে এমন শাস্তিমূলক বিধান চালু করা যায় না যা মূলত মানুষের প্রবৃত্তিগত এবং তিন তালাক বিলের বর্তমান ধরণে শিকার হতে হবে মুসলিম সমাজকে।

এদিকে, বিজেপি ২০১৪ সালের থেকেও বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পুনরায় ক্ষমতায় আসার পর থেকেই বারবার তিন তালাক বিল পাশ করানোর ব্যাপারে সোচ্চার হয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকার মনে করেছে, লিঙ্গ সমতা রক্ষার্থে এই বিল পাশ করানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, জনগণের সামনে বারবার মোদি সরকারের মন্ত্রীরা বলেছেন, এই বিল পাশ করানোর সঙ্গে জুড়ে রয়েছে প্রধানমন্ত্রীর ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস’-অর্জনের লক্ষ্যও।

এদিকে, বৃহস্পতিবার লোকসভার অধিবেশন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। বুধবার কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সভাপতিত্বে বৈঠক করেছে ভারতীয় জাতীয় কংগ্রেস। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় যে, বেশ কিছু বিলের সংশোধনী পাশ করানোর আগে ফের একবার যাচাই-বাছাইয়ের যে আবেদন রেখেছিল বিরোধীরা, তা সরকার প্রত্যাখ্যান করায় পরিকল্পিতভাবে সংসদের অধিবেশন বয়কট করবেন তাঁরা । এই যাচাই-বাছাইয়ের তালিকায় রয়েছে তিন তালাক বিলটিও।

সূত্র : এনডিটিভি