স্থানীয় নির্বাচনে বড় ধরনের ধাক্কা খেলো এরদোয়ানের দল

SHARE

তুরস্কের স্থানীয় নির্বাচনে বড় ধরনের ধাক্কা খেয়েছে দেশটির ক্ষমতাসীন দল একে পার্টি। রাজধানী আঙ্কারায় প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি সি.এইচ.পির কাছে বিপুল ব্যবধানে হেরেছে দলটি। এমনকি বৃহত্তম শহর ইস্তাম্বুল ও আরেক বড় শহর ইজমিরেও জয়ের দাবি করেছে বিরোধী দল। মেয়র নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়ে অর্থনৈতিক খাতে গুরুত্বারোপ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

তুরস্কের স্থানীয় নির্বাচনে কুর্দি অধ্যুষিত দিয়ারবাকিরে জয়ের পর এভাবেই রাস্তায় নেমে আনন্দ মিছিল বের করে কুর্দিপ্রধান দল পিপল’স ডেমোক্রেটিক পার্টি এইচডিপির হাজার হাজার সমর্থক। ২০১৪ সালের সবশেষ নির্বাচনে এইচডিপি জয়ী হলেও ২০১৬ সালে তুরস্কের দক্ষিণাঞ্চলের দিয়ারবাকিরের প্রশাসন ভেঙে দিয়ে প্রাদেশিক পরিষদ পরিচালনাকারী কর্মকর্তাদের হাতে ক্ষমতা ন্যস্ত করেন প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। রোববারের স্থানীয় নির্বাচনে দিয়ারবাকিরসহ তুরস্কের দক্ষিণাঞ্চলের অধিকাংশ পৌরসভায় কুর্দি সমর্থিত এই দলের জয়ে তাই মশাল জ্বালিয়ে নেচে গেয়ে বিজয় উদযাপন করে তারা।

স্থানীয় নির্বাচনে খোদ রাজধানী আঙ্কারায় বড় ধরনের ধাক্কা খেয়েছে প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের ক্ষমতাসীন একে পার্টি। প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি সিএইচপির কাছে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হয় দলটি।

শুধু আঙ্কারায় নয় তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলেও জয়ের দাবি করেছে প্রধান বিরোধী দল। প্রায় ২৮ হাজার ভোটের ব্যবধানে জয়ী হওয়ার দাবি করেন সিএইচপি’র মেয়র প্রার্থী। এর কিছুক্ষণ পরেই ক্ষমতাসীন একে পার্টির প্রাদেশিক প্রধান বলেন, তার দলের মেয়র প্রার্থী বিনালি ইলদিরিম প্রায় ৪ লক্ষ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। পাল্টাপাল্টি জয়ের দাবিতে নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্ক দেখা দিয়েছে এই শহরটিতে। তৃতীয় বৃহত্তম শহর ইজমিরেও জয় পাওয়ার দাবি করেছে বিরোধী ন্যাশন অ্যালায়েন্সের মেয়র প্রার্থী।

সিএচপির মেয়র পদপ্রার্থী ইকরেম ইমামোউলু বলেন, আমি জানি নির্বাচনে আমরাই জয়ী হয়েছি। তবে আমার নীতি নৈতিকতার জায়গা সরকারিভাবে ঘোষণা না দেয়া পর্যন্ত থেকে এখনই আমাকে বিজয়ী ঘোষণা করতে পারি না।

একে পার্টির মেয়র প্রার্থী বিনালি ইলদিরিম বলেন, এখন পর্যন্ত ৩১ হাজার ১শ ২৪টি ব্যালট বক্সের ভোট গণনা শেষ হয়েছে। বেসরকারি তথ্য অনুযায়ী এখানে আমরাই জয়ী হয়েছি।

১৬ বছর ধরে তুরস্কের রাজনীতিতে আধিপত্য করে আসা রিসেপ তাইপ এরদোয়ান আগেই এই স্থানীয় নির্বাচনকে তার নিজের ও দলের জন্য বাঁচা মরার লড়াই বলে আখ্যা দিয়েছিলেন। রোববারও নির্বাচনে পরাজয় স্বীকার করে নিজেদের দোষ ত্রুটির দিকে মনোযোগ দেয়ার ঘোষণা দিয়েছেন। বিশেষ করে দেশটির ভঙুর অর্থনৈতিক খাতে গুরুত্ব দেয়া হবে বলে জানান তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেন, স্থানীয় নির্বাচনে অনেক জায়গাতেই আমাদের জিততে না পারার অন্যতম কারণ হলো মানুষের কাছে আমরা আমাদেরকে ভালভাবে উপস্থাপন করতে পারিনি, আমরা তাদের মন জয় করতে ব্যর্থ হয়েছি। তবে বেশিরভাগ শহরেই হয় আমরা জয়ী হয়েছি না হয় তুমুল প্রতিদ্বন্দ্বিতা করেছি।

মেয়র ও কাউন্সিলর পদে ভোটের জন্য মোট নিবন্ধিত ভোটার সংখ্যা ছিল পাঁচ কোটি সত্তর লাখ। অর্থনৈতিক সমস্যায় জর্জরিত তুরস্কের এই স্থানীয় নির্বাচনকে তাই এরদোয়ানের প্রতি জনগণের সমর্থন যাচাই হিসেবে বিবেচনা করছিলেন বিশ্লেষকরা।