এবার পুলিশ পদক পাচ্ছেন ৩৪৯ জন

SHARE

সাহসিকতা, বীরত্বপূর্ণ অবদান ও সেবামূলক কাজের স্বীকৃতি হিসেবে এবার পুলিশ পদক পাচ্ছেন ৩৪৯ জন। আজ মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-২ এর উপসচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তালিকা প্রকাশ করা হয়।

এর আগে পুলিশ সদরদপ্তর থেকে পাঠানো নামের চূরান্ত তালিকা স্বরাষ্ট্রমন্ত্রণালয় হয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। এরপর তালিকায় পুলিশ কর্মকর্তা ও সদস্যের নাম চূড়ান্ত করা হয়। সেই সঙ্গে পুলিশ পদকের ইতিহাসে এই প্রথম সর্বোচ্চ সংখ্যক উর্ধ্বতন কর্মকতা পুলিশ পদক তালিকায় স্থান পেয়েছেন।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, বিপিএম সাহসিকতা ও সেবা এবং পিপিএম সাহসিকতা ও সেবা- এই চারটি ক্যাটাগরিতে প্রজ্ঞাপন অনুসারে এবারের পদক সংখ্যা ৩৪৯টি। এর মধ্যে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের পুরস্কার স্বরুপ ৪০ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) ও গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রসংসনীয় অবদানের জন্য ১০৪ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক বিপিএম – সেবা এবং ১৪৩ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) সেবা প্রদান করা হয়েছে। গত বছর সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে ১৮২ জন জনকে বিপিএম ও পিপিএম পদক দেওয়া হয়।

আগামী ৪ ফেব্রুয়ারি রাজারবাগে পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ কর্মকর্তা ও সদস্যদের হাতে এসব পদক তুলে দেবেন।