উত্তর কোরিয়া সমস্যার শান্তিপূর্ণ সমাধানের আহ্বান অ্যাবের

SHARE
২৪আওয়ার ডেস্ক :   উত্তর কোরিয়াকে ঘিরে সৃষ্ট সমস্যার শান্তিপূর্ণ সমাধানের ওপর গুরুত্বারোপ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। টানা ১০ দিনের এশিয়া সফররত মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে আলোচনা শুরুর প্রেক্ষাপটে মঙ্গলবার অ্যাবে এ আহ্বান জানান।
অ্যাবে বলেন, ‘সমস্যার শান্তিপূর্ণ সমাধান এবং পাশাপাশি কূটনৈতিক প্রচেষ্টার ওপর আমাদের গুরুত্বারোপ করা উচিত।’ এসময় ‘কেবল আলোচনার জন্যে আলোচনা অর্থহীন, একইসঙ্গে চাপ প্রয়োগও জরুরি’ বলে মন্তব্য করেন তিনি।
এর আগে, চলমান মার্কিন-উত্তর কোরিয়া উত্তেজনার মধ্যেই দুই কোরিয়ার সীমান্তবর্তী একটি মুক্তাঞ্চলে পৌঁছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। পরবর্তীতে তিনি দক্ষিণ কোরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক এক আলোচনায় অংশ নেন।
তবে এ সপ্তাহের শেষে উত্তর কোরিয়ার আরো একবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, যদিও তা ব্যর্থ হয়েছে। দেশটির এসব কর্মকাণ্ডে বেজায় ক্ষিপ্ত রয়েছে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার একে অপরের দিকে পারমাণবিক হামলা চালানোর হুমকির প্রেক্ষিতে প্রতিবেশী দেশগুলোও চরম সতর্কতায় রয়েছে। আর এমন অস্থির অবস্থাতেই এসব অঞ্চল পরিদর্শনে গিয়েছেন মাইক পেন্স।