অস্ট্রেলিয়ায় বিদেশি শ্রমিক ভিসায় কঠোর ব্যবস্থা আরোপ

SHARE

২৪আওয়ার ডেস্ক :   বিদেশ থেকে দক্ষ শ্রমিক নেওয়ার ক্ষেত্রে তাদের ভিসা সংক্রান্ত নিয়মনীতি কঠোর করার কথা ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। এছাড়া দেশের নাগরিকদের অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে বর্তমান ‘৪৫৭ ভিসা প্রোগ্রাম’ বাতিলের চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

দেশটির সরকারের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, অস্ট্রেলিয়ায় যোগ্য জীবীকার সন্ধানে থাকা ব্যক্তিদের জন্য এই ভিসার স্থলে নতুন দুটি অস্থায়ী ভিসা আরোপ করতে যাচ্ছে তারা। এতে শ্রমিকদের পছন্দমতো কাজ খুঁজে পেতে হলে নিজেদের ভিসার সঙ্গে আরো ছোট তালিকার সংশ্লিষ্ট ও অত্যাবশ্যক কিছু নিয়মনীতি যোগ করার ব্যাপারেও একমত অস্ট্রেলিয়ান সরকার।

এর আগে, দেশটিতে ‘৪৫৭ ভিসা প্রোগ্রাম’ ব্যবস্থাটি ব্যাপক সমালোচনার শিকার হয়, যেখানে বলা হচ্ছে- এর ফলে বিদেশি শ্রমিকদের তুলনায় অস্ট্রেলিয়ান নাগরিকরা উপেক্ষিত হচ্ছে।

মঙ্গলবার এক বিবৃতিতে টার্নবুল বলেছেন, ‘নতুন ভিসা ব্যবস্থাটি প্রকাশ্যে, অক্ষরে অক্ষরে এবং অটলভাবে জাতীয় স্বার্থে পরিচালনা করা হবে।’

দেশটির সরকারি এক পরিসংখ্যানে দেখা গেছে, গত বছর অস্ট্রেলিয়াতে প্রায় ৯৫ হাজার ৭৫৮ জন বিদেশি নাগরিক ‘৪৫৭ ভিসা প্রোগ্রামের’ আওতায় কাজ করার সুযোগ পেয়েছে। যেখানে ভারত, যুক্তরাজ্য ও চীন থেকে যথাক্রমে ২৪.৬, ১৯.৫ এবং ৫.৮ শতাংশ লোক দেশটিতে এসে কাজের পাশাপাশি বসবাস শুরু করেছে।