কমছে সাকিবের শাস্তি, সিদ্ধান্ত হতে পারে আজ

SHARE

ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজ হারে বেশ নাজুক অবস্থায় বাংলাদেশ ক্রিকেট দল। এমনকি হোয়াইটওয়াশও ঠেকাতে পারেনি টাইগাররা। দলের এমন নাজেহাল অবস্থার মধ্যেই মঙ্গলবার সাকিবের শাস্তি পুনর্মূল্যায়ন করতে বসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। image_95797_0

মঙ্গলবারের বৈঠকের আরো একটি উল্লেখযোগ্য ইস্যু হলো ঘরোয়া ক্রিকেটের ক্যালেন্ডার অনুমোদন। যার মানে আজই জানা যাবে এ বছরের ডিসেম্বরে বিপিএলের তৃতীয় আসর বসছে কি-না।  এ ছাড়া জিম্বাবুয়ে সিরিজের একটি টেস্ট খুলনায় আয়োজনের ব্যাপারেও সিদ্ধান্ত হতে পারে আজকের বৈঠকে।

সাকিবের ব্যাপারে অবশ্য বিসিবি বেশ ইতিবাচক। জুলাইয়ের মাঝামাঝিতে তার আপিলের পরই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, সাকিবের বর্তমান আচার-আচরণে তারা বেশ সন্তুষ্ট। আর সপ্তাহখানেক আগে বিসিবি সভাপতির মন্তব্যে সাকিবের শাস্তি কমার বিষয়টা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে।

অক্টোবরে দেশের মাটিতে সাকিব যে জিম্বাবুয়ের বিপক্ষে খেলছেন সেটা বলে দিয়েছেন বিসিবি সভাপতি। আর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার প্রস্তুতির জন্য প্রিমিয়ার লীগেও সাকিব খেলবেন বলে জানিয়েছেন তিনি। তাই সাকিবের বিষয়ে অনেকটা ফয়সালা হয়েই আছে। আজ বিসিবির বৈঠকে শুধু আনুষ্ঠানিক ঘোষণা হবে।

শৃঙ্খলা ভঙের বেশ কয়েকটি অপরাধে গত ৭ জুলাই সাকিবকে সব ধরনের ক্রিকেট থেকে ছয় মাসের নিষেধাজ্ঞা দেয় বিসিবি। সেই সঙ্গে ৩১ ডিসেম্বর ২০১৫ সাল পর্যন্ত বিদেশি টুর্নামেন্টে খেলার জন্য অনাপত্তিপত্র না দেয়ারও সিদ্ধান্ত হয়। আজ সাকিবের ছয় মাসের নিষেধাজ্ঞা কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হলেও সম্ভবত অনাপত্তিপত্র না দেয়ার বিষয়টি বহাল থাকবে।

তবে ঘরোয়া ক্রিকেট ক্যালেন্ডার নিয়ে বেশ ঝামেলায় আছে বিসিবি। বিশেষ করে বিপিএল নিয়ে। দু’দিন আগে বিপিএল তৃতীয় আসর আয়োজনের ব্যাপারে বৈঠকে বসেছিল বিপিএল গভর্নিং কাউন্সিল। সেখানে তারা আপাতত সিদ্ধান্ত নিয়েছে, ডিসেম্বরে বিপিএল তৃতীয় আসর আয়োজনের। চূড়ান্ত সিদ্ধান্ত হবে আজ।

গভর্নিং কাউন্সিলের সভায় সিদ্ধান্ত হলেও নানা বিষয়ের বিচারে ডিসেম্বরে বিপিএল আয়োজন বিশাল কঠিন ব্যাপার। বিপিএল গভর্নিং কাউন্সিল সদস্য সচিব ইসমাইল হায়দার মলি্লক তো ব্যাপারটিকে প্রায় অসম্ভবের পর্যায়ে ফেললেন।

এর বড় কারণ সময়। জিম্বাবুয়ের সফর শেষ হবে ৩০ নভেম্বর। তাই ডিসেম্বরে পনেরো থেকে কুড়ি দিন সময় হাতে পাওয়া যাবে। এফটিপি (ফিউচার ট্যুর প্রোগ্রাম) অনুযায়ী জানুয়ারিতে পাকিস্তান সফরে আসার কথা রয়েছে। সময়ের স্বল্পতার সঙ্গে অন্যান্য ঝামেলা তো আছেই।

ফ্র্যাঞ্চাইজিদের প্রায় সবার সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করতে হবে। দ্বিতীয় আসরের ফিক্সিংয়ের বিচারে ট্রাইব্যুনাল দোষী সাব্যস্ত করায় ঢাকা গ্গ্ন্যাডিয়েটরসকে এর বাইরে রেখে বিপিএলের আয়োজন করতে চাইলেও আরো কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে।

ক্রিকেটারদের পারিশ্রমিকের ব্যাপারে নতুন কাঠামো দাঁড় করাতে চাইছে বিসিবি। কিন্তু এসব কাজ এতটুকু এগোয়নি। তাছাড়া বিশ্বকাপের আগে টি২০ কোনো টুর্নামেন্টে ক্রিকেটারদের খেলার পক্ষে নন কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

আরো একটি ইস্যু হলো খুলনায় জিম্বাবুয়ে সিরিজের টেস্ট আয়োজন। গত সপ্তাহে ভেন্যু, আবাসন, যাতায়াতসহ যাবতীয় বিষয় খতিয়ে দেখে এসেছে বিসিবির একটি প্রতিনিধি দল।

তারা সবকিছু নিয়ে সন্তুষ্ট হলেও যশোর বিমানবন্দর থেকে খুলনায় যাতায়াতের মহাসড়কটি নিয়ে আপত্তি তুলেছে। যদিও খুলনার আয়োজকরা বলছে, সময়ের আগেই ওই সড়ক ঠিক হয়ে যাবে। অবশ্য সওজ (সড়ক ও জনপথ) বিভাগ এর নিশ্চয়তা দিতে পারছে না।