এইচএসসি ও সমমানে পাসের হার ৭৮.৩৩

SHARE

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)  ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৮ দশমিক ৩৩। এই পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ৭০ হাজার ৬০২ জন শিক্ষার্থী।image_94164_0

বুধবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে বোর্ডের চেয়ারম্যানরা গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন।
ঢাকা বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৫৪ শতাংশ, রাজশাহীতে ৭৮ দশমিক ৫৫ শতাংশ, সিলেটে ৭৯ দশমিক ১৬, কুমিল্লায় ৭০ দশমিক ১৮ শতাংশ এবং বরিশাল বোর্ডে ৭১ দশমিক ৭৫ শতাংশ।
মাদরাসা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ০৮ শতাংশ এবং কারিগরি বোর্ডে ৮৫ দশমিক ০২ শতাংশ।
শিক্ষামন্ত্রী বেলা ১টায় মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে এবারের বিস্তারিত ফলাফল তুলে ধরবেন। এছাড়া (www.educationboardresults.gov.bd) ওয়েবসাইট থেকেও সব বোর্ডের ফল জানা যাবে।
মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে এইচএসসির ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বেরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।
আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০ বোর্ডে এবার ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে ছাত্র ছয় লাখ ছয় হাজার ২৯ এবং ছাত্রী পাঁচ লাখ ৩৫ হাজার ৮১ জন। গত ৩ এপ্রিল তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে চলেছে ৫ জুন পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ৭ জুন শুরু হয়ে ১৬ জুন শেষ হয়। এবার ২৫টি বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
মোট ২৫টি বিষয়ে এবার সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হয়। এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় সরকারকে। অভিযোগের সত্যতা পাওয়ায় ৯ এপ্রিল ঢাকা বোর্ডের এইচএসসির ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা স্থগিত করা হয়। স্থগিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ৮ জুন।
সরকারি তদন্ত শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইংরেজি দ্বিতীয়পত্র ও গণিত দ্বিতীয়পত্রের প্রশ্নপত্র ফাঁসের সত্যতা স্বীকার করেন। তবে একইসঙ্গে পদার্থ, রসায়নসহ আরো বেশ কিছু বিষয়ের প্রশ্ন ফাঁসের অভিযোগ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ বছর সারাদেশে মোট দুই হাজার ৩৫২টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়।