ব্লগার অনন্ত হত্যায় অজ্ঞাত ৪ জনের নামে মামলা

SHARE
ananto bijoyসিলেটে ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যাকাণ্ডের ঘটনায় একটি মামলা হয়েছে।
নিহতের বড় ভাই রতেশ্বর দাশ মঙ্গলবার দিবাগত রাতে নগরীর বিমানবন্দর থানায় এ হত্যা মামলা করেন।
বিমানবন্দর থানার ওসি গৌসুল হোসেন জানান, মামলায় অজ্ঞাতপরিচয় চারজনকে আসামি করা হয়েছে। কাউকে আটক করা যায়নি।
ওসি জানান, মামলার এজাহারে বলা হয়েছে- ব্লগে লেখালেখির জন্য ধর্মান্ধগোষ্ঠী এ হত্যাকাণ্ড ঘটাতে পারে।
পুলিশের ধারণা, চারজন মুখোশধারী এই হত্যাকাণ্ডে অংশ নেন।
হত্যাকাণ্ডের প্রতিবাদে সিলেট মহানগরে হরতাল পালন করছে গণজাগরণ মঞ্চ। হরতালের সমর্থনে বুধবার সকাল ৮টা থেকে ৯টার মধ্যে নগরীর বন্দর বাজার, জিন্দাবাজার, সুরমা পয়েন্ট, চৌহাট্টাসহ বিভিন্ন এলাকায় মিছিল করে গণজাগারণকর্মীরা।
মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে সিলেট নগরীর সুবিদ বাজার এলাকায় বাসার সামনে আগে থেকে ওৎ পেতে থাকা সন্ত্রাসীরা অনন্ত বিজয় দাশকে (৩০) কুপিয়ে হত্যা করে।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র অনন্ত ব্লগে নিয়মিত লেখালেখি করতেন। তার সম্পাদনায় সিলেট থেকে প্রকাশিত হচ্ছিল বিজ্ঞান বিষয়ক ছোটকাগজ ‘যুক্তি’। তিনি একটি বেসরকারি ব্যাংকে কর্মরত ছিলেন।
অনন্তকে হত্যার পর আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা সিলেটের ব্লগার অনন্ত বিজয় দাশকে হত্যা করেছে বলে আনসার বাংলা ৮ নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে দাবি করা হয়। তবে এ ব্যাপারে কিছু নিশ্চিত হওয়া যায়নি।
এর আগে গত ২৬ ফেব্রুয়ারি বাংলা একাডেমির অদূরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ব্লগার অভিজিৎ রায়কে একই কায়দায় কুপিয়ে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পর ওই ঘটনার দায় স্বীকার করে আল কায়েদার ভারতীয় উপমহাদেশ (একিউআইএস) শাখার সংশ্লিষ্টতার দাবি করা হয়েছিল।
অভিজিৎ হত্যাকাণ্ডের পর গত ৩০ মার্চ রাজধানীর তেজগাঁওয়ে কুপিয়ে হত্যা করা হয় আরেক ব্লগার ওয়াশিকুর রহমান বাবুকে।