ডিএমপি কার্যালয় ঘেরাও কেন্দ্র করে সংঘর্ষ অনাকাঙ্ক্ষিত

SHARE

monirul islamবাংলা নববর্ষে নারী লাঞ্ছনার প্রতিবাদে ছাত্র ইউনিয়নের ডিএমপি কার্যালয় ঘেরাওকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনাকে অনাকাঙ্ক্ষিত বললেন ডিএমপির যুগ্ম কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম।

মঙ্গলবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ছাত্র ইউনিয়ন মিছিল নিয়ে আসার সময় প্রথমে তাদের নিভৃত করা হচ্ছিল। কিন্তু তারা তিনটি ব্যারিকেড ভেঙে মিন্টো রোডে স্পর্শকাতর মন্ত্রিপাড়ায় চলে আসে। এ ছাড়াও এই এলাকায় বিচারপতির বাসভবন। এই এলাকায় মিছিল সমাবেশ করতে দেওয়া হয় না।

এবিষয়ে তাদের বলে বোঝানোর চেষ্টা করা হচ্ছিল। কিন্তু তারা ওই সময় দায়িত্বপালনকারী রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার আব্দুল বাতেনকেও শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এই সময় এক ছাত্রীর ওপর অপেশাদার আচরণ হয়েছে।

পুরো বিষয়টি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা উল্লেখ করে মনিরুল ইসলাম বলেন, সামগ্রিক বিষয়টি নিয়ে ডিএমপির পক্ষ থেকে একটি তদন্ত কমিটি ও পুলিশ সদর দফতরের পক্ষ থেকে পৃথক আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

পুলিশ হেডকোয়ার্টার্স ডিআইজি (অপারেশনস্) কে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির সদস্য-সচিব ডিএমপির উপপুলিশ কমিশনার (সদর দপ্তর) এবং পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি (ক্রাইম-মেট্রো) ।

এ ছাড়া অপর কমিটি ডিএমপির পক্ষ থেকে যুগ্ম পুলিশ কমিশনার (লজিস্টিক, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মো. বেলালুর রহমানকে সভাপতি করে তিন সদস্যের আরো একটি কমিটি গঠন করা হয়। কমিটির অন্য দুই সদস্য হলেন উপপুলিশ কমিশনার (ডিবি-দক্ষিণ) কৃষ্ণপদ রায় ও অতিরিক্ত উপপুলিশ কমিশনার আসমা সিদ্দিকা মিলি।

প্রসঙ্গত, বাংলা নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি এবং সোহরাওয়ার্দী উদ্যানের গেটে বখাটেদের হাতে কয়েকজন নারী লাঞ্ছিত হন। ওই ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে রোববার ডিএমপির সদর দফতর ঘেরাও করতে যান ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা। এ সময় পুলিশ তাদের ওপর হামলা চালায়। এতে ওই ছাত্র সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্তত ২০ জন আহত হন। ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীদের ওপর হামলার ঘটনায় এক পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। ওই পুলিশ সদস্যের নাম আনিস। তিনি নায়েক পদে কর্মরত ছিলেন।