ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে অর্থ মন্ত্রণালয়ের চুক্তি

SHARE
socibaloy9রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বীমা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একটি কর্ম-সম্পাদন চুক্তি (পারফরমেন্স কনট্র্যাক্ট) করেছে অর্থ মন্ত্রণালয়।
আজ বৃহস্পতিবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে এ ধরনের ১৬টি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের সঙ্গে আলাদা চুক্তি করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।
অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলম এবং ওই ১৬টি প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুক্তিতে সই করেন।
চুক্তিতে রাষ্ট্রীয় মালিকানাধীন এসব প্রতিষ্ঠানকে কিছু নির্দিষ্ট  লক্ষ্য ঠিক করে দেয়া হয়েছে। বছর শেষে এগুলো মূল্যায়ন করবে অর্থ মন্ত্রণালয়। প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে সোনালী ব্যাংক, রূপালি ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, বেসিক ব্যাংক, সাধারণ বীমা কর্পোরেশন,জীবন বীমা কর্পোরেশনসহ আরো নয়টি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান।
চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ‘অগ্রগতির জন্য সংস্কার প্রয়োজন। আজকের এই সংস্কারের (চুক্তির) উদ্দেশ্য এসব প্রতিষ্ঠানের দায়বদ্ধতা আরো শক্তিশালী করা। তবে এ ধরনের সংস্কারে একটা খারাপ দিকও আছে। আমরা অতিমাত্রায় বাণিজ্যিক হয়ে যাচ্ছি। মানবিক দিকগুলো হারিয়ে ফেলছি।’