বিশ্বকাপের সেরা একাদশ

SHARE

mack finalঅস্ট্রেলিয়ার কাছে ফাইনাল ম্যাচে হেরে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার খুব কাছ থেকে ফিরে আসে নিউজিল্যান্ড। তবে, কিউইদের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম একদিক থেকে সান্ত্বনা পেতেই পারেন। আইসিসি ঘোষিত বিশ্বকাপের সেরা একাদশের অধিনায়ক করা হয়েছে ম্যাককালামকে।

অাজ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ২০১৫ বিশ্বকাপের সেরা একাদশের তালিকা প্রকাশ করেছে। নির্বাচিত ক্রিকেট বিশেষজ্ঞদের একটি প্যানেল ব্যাটে-বলে সেরাদের সমন্বয়ে একটি ব্যালেন্সড একাদশ সাজান। পুরো টুর্নামেন্ট জুড়ে যারা আলো ছড়িয়েছেন তাদেরকেই সেরাদের কাতারে রাখা হয়েছে।

আক্রমনাত্মক, উদ্ভাবনী ও অনুপ্রেরণীয় নেতৃত্বগুণের কারণেই ম্যাককালামকে সেরা একাদশের অধিনায়ক করা হয়েছে। তার নেতৃত্বেই নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠার যোগ্যতা অর্জন করে ব্ল্যাক ক্যাপসরা।

ম্যাককালাম ছাড়াও সেরা একাদশে আরো চারজন কিউই ক্রিকেটার রয়েছে। তারা হলেন কোরি অ্যান্ডারসন, ট্রেন্ট বোল্ট, মার্টিন গাপটিল ও ড্যানিয়েল ভেট্টরি। চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ ও মিচেল স্টার্ক একাদশে রয়েছেন।

বাকি তিনজনের মধ্যে দু’জন দক্ষিণ আফ্রিকান ও একজন শ্রীলঙ্কান ক্রিকেটার। প্রোটিয়াদের হয়ে আছেন এবি ডি ভিলিয়ার্স ও মরনে মরকেল। আর লঙ্কানদের প্রতিনিধি হিসেবে আছেন কুমার সাঙ্গাকার।

জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর গ্রুপ পর্বের ছয় ম্যাচে করেছেন ৪৩৩ রান। তাকে দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে।

ব্যাটিং অর্ডার অনুযায়ী সেরা একাদশ সাজানো হলো: ব্রেন্ডন ম্যাককালাম, মার্টিন গাপটিল, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কোরি অ্যান্ডারসন, ড্যানিয়েল ভেট্টোরি, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মরনে মরকেল।

আইসিসির জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জিওফ অ্যালার্ডাইস প্যানেলের চেয়ারম্যান পদে থাকেন। তিনি বলেন, ’১২ জন ক্রিকেটার নির্বাচন করাটা প্যানেলে থাকা সকলের জন্যই কঠিন ছিল। কারণ, এই টুর্নামেন্ট অনেক ভালো পারফরমার রয়েছে। তাদের মাঝ থেকে সেরা একাদশ বাছাই করাটা মোটেই সহজ কাজ নয়। দু’টি ডাবল সেঞ্চুরি, ৩৮টি সেঞ্চুরি, দু’টি হ্যাটট্রিকসহ অনেক রেকর্ডই হয়েছে। যা ছিল চোখে পড়ার মতো।’

তিনি আরও বলেন, সেরা একাদশের জন্য সম্ভাব্য তালিকায় আরো কয়েকজন ভালো ক্রিকেটার ছিল। যাদের মধ্যে আছেন বাংলাদেশের মাহমুদুল্লাহ রিয়াদ, সংযুক্ত আরব আমিরাতের শাইমান আনোয়ার, ভারতের দুই ফাস্ট বোলার উমেস যাদব ও মোহাম্মদ শামি, পাকিস্তানের ওয়াহাব রিয়াজ, দক্ষিণ আফ্রিকার স্পিন বোলার ইমরান তাহির ও ভারতীয় স্পিন বোলার রবিচন্দ্রন অশ্বিন।

আইসিসির পক্ষ থেকে ২০১৫ বিশ্বকাপের সেরা একাদশ বাছাইয়ের দায়িত্বে ছিলেন: জিওফ অ্যালার্ডাইস (আইসিসির জেনারেল ম্যানেজার-ক্রিকেট), অ্যান্ড্রিউ অ্যাল্ডারসন (সাংবাদিক, নিউজিল্যান্ড হেরাল্ড), হারশা ভোগলে (ধারাভাষ্যকার), রিচার্ড কেটেলবোরো (আম্পায়ার), ক্লোয়ি সাল্টাও (সাংবাদিক, দ্য এজ) ও মাইকেল ভন (ধারাভাষ্যকার ও ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক অধিনায়ক)।