সারা ভারতেই গরু জবাই নিষিদ্ধ করবে সরকার: রাজনাথ

SHARE

rajnathসারা ভারতেই গরু জবাই নিষিদ্ধ সর্বতো চেষ্টা চালাবে বলে জানালেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। তবে তা সহমতের ভিত্তিতেই করার চেষ্টা করা হবে বলে রোববার তিনি জানিয়েছেন।

জৈন সম্প্রদায়ের এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজনাথ বলেছেন,  “ ভারতে কোনো ভাবেই গরু জবাই মেনে নেওয়া যায় না। দেশে গোহত্যা নিষিদ্ধ করার জন্য আমরা সর্বতো প্রচেষ্টা চালাবো। এ ব্যাপারে সহমত গড়ে তোলারও চেষ্টা করা হবে।”

বিজেপি শাসিত মধ্যপ্রদেশ,মহারাষ্ট্র ও হরিয়ানার গোহত্যা নিষিদ্ধ করার প্রসঙ্গ উল্লেখ করে রাজনাথ জানিয়েছেন, এর থেকেই স্পষ্ট এ ব্যাপারে কেন্দ্রের এনডিএ সরকারের ইচ্ছা নিয়ে কোনো প্রশ্ন তোলা যায় না।

সমাবেশে এক ধর্মীয় নেতা সংসদের চলতি বাজেট অধিবেশনেই গরুর পাশাপাশি মহিষ হত্যাও নিষিদ্ধ করার জন্য একটি আইন প্রণয়নের দাবি জানান। এ ব্যাপারে রাজনাথ বলেন, গরু জবাই সম্পূর্ণ নিষিদ্ধ করার জন্য আইন প্রণয়ন করতে সংসদের উভয়কক্ষেই সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকলেও রাজ্যসভায় তা নেই।

রাজনাথ মনে করিয়ে দেন, ২০০৩-এ তিনি যখন মন্ত্রী ছিলেন তখন কৃষিমন্ত্রণালয় গরু জবাই সম্পূর্ণ নিষিদ্ধ করতে একটি বিল তৈরি করেছিল। কিন্তু সংসদে এই বিল পেশ করার সময়ই বিরোধীরা হই-চই শুরু করেন। এজন্য ওই বিল পাশ করানো সম্ভব হয়নি।