রশিদকে ছাড়াই বাংলাদেশকে হারানোর হুঙ্কার আফগানদের

SHARE

লাল-সবুজের প্রতিনিধিদের বিপক্ষে এখন পর্যন্ত একটি টেস্ট ম্যাচই খেলেছে আফগানিস্তান, আর সেই ম্যাচে জয়ও আফগানদের। রশিদ খানের নেতৃত্ব ও অলরাউন্ড পারফরম্যান্সে জয়ী সাগরিকার সেই টেস্ট এখনও তাদের সবচেয়ে বড় সাফল্য। তবে এবার দলের সঙ্গে নেই রশিদ, আর ভেন্যুও পাল্টেছে। তাই প্রতিশোধের স্বপ্ন বুনেছে বাংলাদেশ শিবির। তবে এখনও জয়ের ক্ষুধা আফগান শিবিরে।

ইনজুরির কারণে সফরের একমাত্র টেস্ট থেকে বিশ্রামে আছেন রশিদ। এ টেস্টে আফগানদের দায়িত্ব ভার সামলাবেন হাশমতউল্লাহ শহীদি। তার (শহীদি) দাবি, রশিদ না থাকলেও তাদের যে ক্রিকেটাররা আছেন, তারা দলকে বাংলাদেশের বিপক্ষে আরও এক জয় এনে দেওয়ার সামর্থ্য রাখেন। দীর্ঘ ২ বছর পর টেস্ট খেলতে নামলেও এ ফরম্যাটে ভালো করার ব্যাপারে যথেষ্ট আশাবাদীও তিনি।

শহীদির ভাষ্যমতে, আমাদের প্রত্যাশা অনেক বেশি। আমরা এখানে ভালো ক্রিকেট খেলতে এসেছি, ম্যাচটাও জিততে চাই। অনেকদিন ধরে আমরা টেস্ট খেলি না। সর্বশেষ খেলেছি জিম্বাবুয়েতে, সেটাও ৩ বছর আগে। অবশ্য আমরা ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট খেলি, অনেক খেলোয়াড় খেলে সেখানে। এই টেস্টের জন্যও আমাদের প্রস্তুতি ভালো। ইনশাআল্লাহ, নিজেদের সেরাটা চেষ্টা করব।

তিনি আরও যোগ করেন, আমাদের ঘরোয়া ক্রিকেটের মান ভালো। প্রতিটি দল ৮ থেকে ৯টি করে ম্যাচ খেলে। বোর্ড ম্যাচ আরও বাড়ানোর চেষ্টা করছে। ঘরোয়াতে লঙ্গার ভার্সন ম্যাচ বেশি খেললে এটা আপনার খেলার উন্নতি করে। আমরা খুব বেশি টেস্ট না খেললেও আমি বিশ্বাস করি আমাদের ভালো খেলোয়াড় আছে।

রশিদের না থাকাকে কিছুটা চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন আফগান এ অধিনায়ক। তবে টাইগারদের নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতির বিষয়টাও মনে করিয়ে দিলেন শহীদি।

তার (শহীদি) মতে, একটু চ্যালেঞ্জিং তো হবেই। সবাই জানে সে (রশিদ) আমাদের অন্যতম প্রধান বোলার। টেস্টে অতীতে সে অনেক ভালো করেছে। তবে আমাদের অন্য বোলার আছে, অন্য অপশন আছে। তারাও ভালো খেলবে ইনশাআল্লাহ। সাকিবও বিশ্রামে, রশিদও বিশ্রামে। তবে আগে যেটা বললাম, আমাদের আরও ভালো বোলার আছে, ম্যাচ জেতানোর মতো খেলোয়াড় আছে।

এদিকে আফগান অধিনায়কের বিশ্বাস, সে ( নাভিদ) ভালো খেলে। বিগ ব্যাশেও খেলেছে। যদিও টি-২০ ভিন্ন খেলা। বয়সভিত্তিকেও ভালো করেছে। ভবিষ্যতে আফগানিস্তানের বড় তারকা হতে যাচ্ছে সে।

বাংলাদেশ বোলারদের প্রসঙ্গ টেনে তিনি আরও যোগ করেন, আমাদের আস্থা রাখার মতো ব্যাটার আছে, যারা অতীতে ভালো করেছে। ওয়ানডেতে ভালো খেলা ইব্রাহিম, রহমত শাহ আছে। আমিও সর্বশেষ টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছি। আরও অনেক প্রমিজিং ব্যাটার আছে। আমি বিশ্বাস করি, আমাদের ব্যাটাররা ভালো। দিনকে দিন উন্নতি করছে ব্যাটিং বিভাগ। আমি দলের কাছ থেকে ভালো পারফরম্যান্সই আশা করছি।

উইকেটের প্রসঙ্গও টানলেন শহীদি। তার মন্তব্য, উইকেট দেখলাম, ঘাস আছে। আমাদের ভালো পেসার আছে, স্পিনারও আছে। আমরা আমাদের শক্তি অনুযায়ী খেলব। সবকিছুর জন্যই প্রস্তুত আছি।