ফাইনালে হারের পর শতভাগ জরিমানার কবলে ভারত

SHARE

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ দিনে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতের লক্ষ্য ছিল ২৮০ রান, হাতে ছিল সাত উইকেট। এ ছাড়া টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠা রোহিতদের সামনে ছিল ১০ বছরের শিরোপা খরা কাটানোর হাতছানি। তবে কাঙ্ক্ষিত শিরোপার স্বাদ পায়নি ভারতীয়রা।

পঞ্চম ও শেষ দিনের প্রথম সেশনেই অসহায় আত্মসমর্পণ করে দলটি। মাত্র ২৩৪ রানেই গুটিয়ে যায় ভারতীয় দল। এতে করে ২০৯ রানে ভারতকে উড়িয়ে টেস্টের নতুন রাজা বনে গেছে অস্ট্রেলিয়া।

ফাইনালে অজিদের সঙ্গে হারের পর আরও এক বড় দুঃসংবাদ ভারতীয় শিবিরে। নানান সমালোচনার শিকারের সঙ্গে সঙ্গে আইসিসির শাস্তির খড়গও নেমে এলো ভারতীয় ক্রিকেটারদের ওপর।

এ শাস্তির কারণে ফাইনাল থেকে কোনো অর্থই পাবেন না ভারতীয় ক্রিকেটাররা। স্লো ওভার রেটের কারণে জরিমানার কবলে পড়েছে পুরো দলটি। ম্যাচ ফি’র পুরোটাই জরিমানা দিতে হবে রোহিত শর্মাদের। তবে ফাইনাল জয়ী অজিরাও শাস্তি থেকে রেহাই পায়নি। তাদেরও জরিমানা করা হয়েছে।

আইসিসির আচরণবিধির ২ দশমিক ২ ধারা অনুযায়ী, কোনো দল নির্ধারিত সময়ের মধ্যে এক ওভার বোলিং করা পিছিয়ে থাকলে দলের সবার ম্যাচ ফি’র ২০ শতাংশ করে জরিমানা করা হয়।

ফাইনালে নির্ধারিত সময়ের মধ্যে ৫ ওভার কম করায় রোহিতের ম্যাচ ফির পুরোটাই জরিমানা করা হয়েছে। আর অজিরা জরিমানার শিকার হয়েছেন ম্যাচ ফি’র ৮০ শতাংশ।

তবে ম্যাচ ফি’র বাইরেও জরিমানা গুনতে হবে ভারতীয় ওপেনার শুভমান গিলকে। ম্যাচ ফি’র ১১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। দ্বিতীয় ইনিংসে তার আউট নিয়ে শুরু হয় বিতর্ক। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে টুইট করে সিদ্ধান্তের সমালোচনা করেন তিনি। এ কারণেই মূলত তাকে অতিরিক্ত ১৫ শতাংশ জরিমানা দিতে হবে।