সিটি নির্বাচন নির্দলীয় রাখতে আহ্বান সুজনের

SHARE

sujon21দেশব্যাপী চলমান সহিংসতার মধ্যে ঘোষিত তিন সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নির্দলীয় করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্বাচন কমিশন, সরকার ও রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।  প্রয়োজনে নির্বাচনের আগেই সেনা মোতায়েনেরও পরামর্শ দিয়েছে সংস্থাটি।

শনিবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পরামর্শ দেয়া হয়। এতে লিখিত বক্তব্য পড়ে শোনান সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার।

দেরিতে হলেও ঢাকা উত্তর ও দক্ষিণ এবং মেয়াদ পূর্তির আগেই চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের উদ্যোগকে স্বাগত জানিয়ে সুজনের পক্ষ থেকে বলা হয়, সারা দেশে সহিংস ও অস্থিতিশীল এক পরিস্থিতির মধ্যে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। এমন পরিস্থিতিতে সম্ভাব্য অনেক প্রার্থী মামলার কারণে পলাতক বা কারারুদ্ধ রয়েছেন। তাই শান্তিপূর্ণ পরিবেশ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার বিষয়টি নির্বাচন কমিশনের জন্য একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে সুজন।

সিটি নির্বাচনে রাজনৈতিক দলের পক্ষ থেকে প্রার্থী মনোনয়ন দেয়া হলে ফলাফল প্রভাবিত হওয়ার আশঙ্কা থাকে। সেই সঙ্গে দলীয় মনোনয়নের ফলে আগ্রহ থাকলেও অনেক প্রার্থী নির্বাচনে অংশ নিতে পারেন না। এতে ভোটাররা যোগ্য প্রার্থী বাছাই করার সুযোগ থেকে বঞ্চিত হন। তাই সিটি করপোরেশন নির্বাচনকে নির্দলীয় রাখতে রাজনৈতিক দল ও সরকারের প্রতি আহ্বান জানায় সুজন।

তফসিল ঘোষণার পর থেকেই সম্ভাব্য প্রার্থী প্রচার-প্রচারণার বিধিমালা ভঙ্গ করছেন বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়। সুজন বলছে, ভোটগ্রহণের আগের নির্ধারিত ২১ দিনের মধ্যে প্রচারণা সীমাবদ্ধ রাখতে নির্বাচন কমিশনকে আরো কঠোর হতে হবে। সেই সঙ্গে প্রার্থীদের হলফনামার তথ্য দ্রুত প্রকাশ করতে হবে যাতে ভোটাররা তাদের সম্পর্কে জেনে, বুঝে ভোট দেয়ার সিদ্ধান্ত নিতে পারে।