কর বাড়াতে চাইলে বন্ধুসুলভ আচরণ করুন : কাজী আকরাম

SHARE

akram uddinকর বাড়াতে চাইলে ব্যবসায়ীদের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আহ্বান জানিয়েছেন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ।

বুধবার রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ করদাতা উদ্বুদ্ধকরণবিষয়ক সেমিনারে তিনি এ কথা বলেন।

এনবিআরের প্রতি আহ্বান জানিয়ে কাজী আকরাম বলেন, কর বাড়াতে চাইলে আমাদের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করুন। ব্যবসায়ীদের বাঁচিয়ে রাখুন। ব্যবসায়ীদের কর প্রদানে উদ্বুদ্ধ করলে কর আরো বাড়বে। গত পাঁচ বছরে ভ্যাট ৫ গুণ বেড়েছে। ভবিষ্যতে বাড়তেই থাকবে। এজন্য দরকার করবান্ধব পরিবেশ।

ব্যবসায়ীদের জন্য মূসক দেয়ার প্রক্রিয়া চলমান থাকবে উল্লেখ করে এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, রাজস্ব আদায়ের প্রায় ৩৮ শতাংশ কর আসে ব্যবসায়ীদের কাছ থেকে। ব্যবসায়ীরা সব সময় ভ্যাট দিতে ইচ্ছুক। ভবিষ্যতে আরও দেবে। তবে রাজনীতিবিদদের কাছে অনুরোধ দেশের পরিস্থিতি ভালো করুন। দেশ অস্থিতিশীল থাকলে ব্যবসায়ীরা যথাযথভাবে কর দিতে পারে না।

টার্নওভার কর প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে টার্নওভার ২৪ লাখের নিচে হলে কর দিতে হয় না। আগামী বাজেটে এর পরিমাণ ৩৬ লাখ করার দাবি করছি। আশা করি এটা সরকার কার্যকর করবে।

এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বোর্ডের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।