৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার সিলেবাস প্রকাশ

SHARE

psc৫তম বিসিএসের লিখিত পরীক্ষার নতুন সিলেবাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ সিলেবাস প্রকা্শ করা হয়।

ছয়টি আবশ্যিক বিষয়্- বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা এবং সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ছাড়াও পদ অনুযায়ী পৃথক আরো ৮৪টি বিষয়ের সিলেবাস প্রকাশ করেছে পিএসসি।

এর মধ্যে বাংলা প্রথম পত্রে ১০০ নম্বর, দ্বিতীয় পত্রে (সাধারণ ক্যাডারদের জন্য) ১০০, ইংরেজি প্রথম পত্রে ১০০, দ্বিতীয় পত্রে ১০০, বাংলাদেশ বিষয়াবলি ২০০, আন্তর্জাতিক বিষয়াবলি ১০০, গাণিতিক যুক্তিতে ৫০, মানসিক দক্ষতায় ৫০, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিতে ১০০ নম্বর।

এর আগে গত ৬ মার্চ নতুন সিলেবাস অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালার নতুন নিয়ম অনুযায়ী এবার প্রিলিমিনারিতে ১০০ নম্বরের পরিবর্তে ২০০ নম্বরের এমসিকিউ  পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এবার বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮০৩ পদের (প্রশাসনে ৩০০ জন, পুলিশে ৫০ জনসহ সাধারণ ক্যাডারে মোট ৪৫৫ জন, শিক্ষা ক্যাডারে ৮২৯ জন, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে ৩৫ জন এবং প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪ জন) বিপরীতে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেন।