আন্দোলনে হতাহতদের মুক্তিযোদ্ধা স্বীকৃতি দেবে বিএনপি

SHARE

bnp logoসরকারবিরোধী চলমান আন্দোলনে হতাহতদের সবাইকে এ প্রজন্মের ‘মুক্তিযোদ্ধা’ হিসেবে স্বীকৃতি দেবে বিএনপি। নিহতদের দেবে ‘জাতীয় বীর’ এর মর্যাদা। আহতদের দেবে জাতীয় সম্মান। সবাইকে দেবে ক্ষতিপূরণ। করবে পুনর্বাসন।

আজ রোববার দুপুরে এক সংবাদ বিবৃতিতে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাউদ্দিন আহমেদ এ ঘোষণা দেন।

একই বিবৃতিতে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ তুলে তিনি বলেন, সময়ের পট পরিবর্তন হলে এর জন্য দায়ী ব্যক্তিদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালসহ উপযুক্ত আদালতে বিচারের আওতায় আনা হবে।

এছাড়া বিবৃতিতে ‘জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রত্যাখ্যাত অবৈধ সরকারের পতন সময়ের ব্যাপার মাত্র’ বলেও মন্তব্য করেন তিনি।

সরকার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোকে বিরোধী রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের হাতিয়ারে পরিণত করা হয়েছে অভিযোগ করে বিবৃতিতে তিনি আরো বলেন, দেশের জনগণ এখন সরকারি শ্বেতসন্ত্রাসের করুণ শিকারে পরিণত হয়েছে।

কিন্তু সরকারকে স্মরণ করিয়ে দিতে চাই, গণতন্ত্র মুক্তির এই আন্দোলনে মানুষের ভোটের অধিকার, মৌলিক ও মানবাধিকার আদায়সহ জনগণের সকল ন্যায্য নাগরিক ও রাজনৈতিক অধিকার আদায়ের অপ্রতিরোধ্য গণআন্দোলন গণহত্যা, জুলুম-নির্যাতন ও গণগ্রেফতার করে স্তব্ধ করা যাবে না।

গণতন্ত্র মুক্তির দাবিতে চলমান অবরোধ-হরতাল কর্মসূচি অত্যন্ত শান্তিপূর্ণভাবে পালনের জন্য বিএনপি চেয়ারপার্সন ও ২০ দলীয় জোট নেতা খালেদা জিয়ার পক্ষে বিএনপি ও ২০ দলীয় জোটের সকল পর্যায়ের নেতা-কর্মীদের আহবান জানান তিনি।