১৫ বিশ্ববিদ্যালয়ে কাজ শুরু করছে জিডিজি

SHARE

gdgইন্টারনেটে বাংলা ভাষা ছাড়িয়ে দিতে ‘সীমানা ছাড়িয়ে বাংলা’ অভিযাত্রায় দেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ে ‘গুগল ট্রান্সলেশন এ-থন’ শুরু করছে গুগল ডেভেলপার গ্রুপ বাংলা (জিডিজি বাংলা)।  এ উদ্যোগ বাস্তাবায়নে সহযোগী হয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), এসো ডট কম এবং হাই-ফাই পাবলিক ডট কম।

জিডিজি বাংলার সঙ্গে মঙ্গলবার বিডিওএসএন, এসো ডট কম এবং হাই-ফাই পাবলিক ডট কমের মধ্যে এ-সংক্রান্ত দ্বিপক্ষীয় চুক্তি সই হয়েছে। এতে এসো ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা দিদারুল আলম, জিডিজি বাংলার কমিউনিকেশন অ্যাসোসিয়েট রাহিতুল ইসলাম রুয়েল, বিডিওএসএনের অনুষ্ঠান সমন্বয়ক প্রমি নাহিদ এবং হাই-ফাই পাবলিকের প্রধান কারিগরি কর্মকর্তা শাফকাত আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুগলের ইঞ্জিনিয়ারিং কান্ট্রি কনসালটেন্ট খান মো. আনোয়ারুস সালাম, জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ মোর্শেদ চৌধুরী, হাই ফাই পাবলিকের উপ-ব্যবস্থাপনা পরিচালক কুতুব উদ্দিন কামাল, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েল প্রমুখ।

গত ডিসেম্বর মাসে ‘সীমানা ছাড়িয়ে বাংলা’ স্লোগানে ইন্টারনেটে বাংলা ভাষা ছাড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে শুরু হয় বাংলার জন্য বিশেষ গুগল ডেভেলপারস্ গ্রুপ জিডিজি বাংলার কার্যক্রম।

পৃথিবীর ১০৬টি দেশে ৫৯৬টি জিডিজি কাজ করছে। এর সবগুলোই এলাকাভিত্তিক। জিডিজি বাংলা হলো ভাষাভিত্তিক প্রথম জিডিডি। জিডিজি বাংলায় দুজন ব্যবস্থাপক নিয়োগ পেয়েছেন; জাবেদ সুলতান পিয়াস ও জাবেদ মোর্শেদ।

আয়োজকরা জানিয়েছেন, গুগল ট্রান্সলেশনে বাংলাকে সমৃদ্ধ করে তুলতে যে কেউ জিডিজি বাংলার ( http://goo.gl/WuXLKp) সঙ্গে যুক্ত হতে পারবেন।